অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে একদিনের সংক্রমণে রেকর্ড সৃষ্টি


যুক্তরাষ্ট্রে কভিড ১৯ এ সংক্রমণ এবং হাসপাতালে ভর্তি হবার ক্ষে্ত্রে আবার একদিনের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। কভিড ট্র্যাকিং প্রজেক্ট অনুযায়ী গতকাল শুক্রবার একদিনেই নতুন করে ১,৭০,০০০ লোক সংক্রমিত হয়েছে, এবং জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের মতে আগের দিনের তুলনায় এ সংখ্যা কুড়ি হাজার বেশি। বিভিন্ন অঙ্গরাজ্য জানিয়েছে রেকর্ড সংখ্যক ১৭ লক্ষ লোকের পরীক্ষা করা হয়েছে। যুক্তরাষ্ট্রে মোট প্রায় এক কোটি সাত লক্ষ চল্লিশ হাজার লোক সংক্রমিত হয়েছ, যা বিশ্বে যে কোন দেশের সর্বাধিক সংখ্যক সংক্রমণ। মৃত্যুর হারের হিসেবেও যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের তূলনায় এগিয়ে আছে। আজ সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে ২,৪৪,৩৫৭ জন মারা গেছে, মাত্র গত ২৪ ঘন্টায় মারা গেছে ১৩০০ লোক। কভিড ট্র্যাকিং প্রকল্পের হিসেব অনুযায়ী গত একদিনেই ৬৯,০০০ লোককে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিশেষতঃ ক্যালিফোর্নিয়া এবং মধ্য-পশ্চিমাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন অঙ্গরাজ্যে সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় এই সংক্রমণ বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রের সব চেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ায় কভিড ১৯ এ আক্রান্তের সংখ্যা দশ লক্ষ ছাড়িয়ে গেছে এবং একই অবস্থা দক্ষিণের টেক্সাস অঙ্গরাজ্যে। তা ছাড়া যুক্তরাষ্ট্রের ইলিনয়, উইসকনসিন, মিশিগান এবং মিনেসোটা অঙ্গরাজ্যগুলো থেকেও এই সংক্রমণ বৃদ্ধির খবর আসছে। গতকাল ডনাল্ড ট্রাম্প অবশ্য করোনাভাইরাসের কার্যকর টীকা তৈরির ব্যাপারে অগ্রগতির প্রশংসা করেন।

সংবাদ মাধ্যম সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে ৩রা নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী বলে তুলে ধরার ৬ দিন পর এ ছিল ট্রাম্পের প্রথম প্রকাশ্য মন্তব্য। ও দিকে ইউরোপেও প্রায় সর্বত্রই করোনাভাইরাস সংক্রমণ এবং এতে মৃত্যুর সংখ্যা ক্রমশই বাড়ছে।

XS
SM
MD
LG