অ্যাকসেসিবিলিটি লিংক

আই এস জঙ্গিদের পরাস্ত করতে ইরাকি সৈন্যদের দায়বদ্ধ হতে হবে : আমেিরকান প্রতিরক্ষা মন্ত্রী


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী কথিত ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে আরও বড় রকমের সঙ্কল্প নিয়ে ইরাকিদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন যে ইরাক পর্যাপ্ত স্থল সেনা তৈরিতে ব্যর্থ হয়েছে। আই এস জঙ্গিরা দেশের একটা বড় অংশ দখল করে নিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার আজ হাউজ প্যানেলকে বলছেন যে পর্যাপ্ত সংখ্যক ইরাকি সৈন্য পাওয়া যায়নি। আমরা গোড়াতে মনে করেছিলাম যে এ বছর হেমন্তকাল নাগাদ চারটি স্থানে আমরা ২৪০০০ ইরাকি নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ দিতে পারবো , কিন্তু আমরা পেয়েছি মাত্র সাত হাজার ইরাকি সদস্য।

তিনি প্রতিনিধি পরিষদের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটিকে বলেন যে ইরাকে ইসলামিক স্টেট অবস্থানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন অভিযানের জন্যে প্রয়োজন , সক্ষম , প্রণোদিত সত্যিকারের স্থল সৈন্য যাতে করে স্থলভূমি থেকে ইসলামিক স্টেট উগ্রবাদীদের বিতাড়িত করে সেই জায়গাটি দখল করে নিজেদের নিয়ন্ত্রণে রাখা যায়। তিনি বলেন গত মাসে আই এস এর হাতে আনবার প্রদেশের রাজধানী রামাদির পতন ছিল অত্যন্ত হতাশা ব্যঞ্জক ঘটনা। তিনি আরও বলেন যে ইরাকি নেতাদের তিনি বলেছেন যে এখনকার চেয়ে ও বেশি করে ইরাককে যুক্তরাষ্ট্র সহযোগিতা দিতে চায় কিন্তু আমরা দেখতে চাই এ ব্যাপারে ইরাকি সরকারের সব অংশের প্রতিশ্রুতি।

XS
SM
MD
LG