অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিরক্ষামন্ত্রী কার্টার নেটো প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন


ব্রাসেলস এ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার আজ বুধবার নেটোতে তাঁর সহপক্ষের সঙ্গে এক বৈঠক করতে যাচ্ছেন। তাঁরা ইউক্রেনে রাশিয়ার তৎপরতা মোকাবিলার পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন।

রাশিয়ায় পরিবর্তনশীল পরিস্থিতির পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে সহযোগিতার প্রতি আলোকপাতই প্রতিরক্ষা মন্ত্রী কার্টারের এই সপ্তাহব্যাপী সফরের লক্ষ্য। বিদ্রোহীদের অস্ত্র কিংবা সৈন্য সরবরাহের কথা রাশিয়া অস্বীকার করে আসছে। এই দুদিনের সফরের প্রথম দিন বুধবার কার্টার নেটোভূক্ত রাষ্ট্রের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন।

প্রতিরক্ষা মন্ত্রী কার্টার বলেন যে পশ্চিম রাশিয়ার শত্রু হতে চায় না তবে প্রয়োজনবোধে তারা নিজেদের সুরক্ষা নিশ্চিত করবে।

মঙ্গলবার কার্টার ঘোষণা করেন যে রাশিয়া এবং সন্ত্রাসী গোষ্ঠিদের হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র , বল্টিক রাষ্ট্রসমুহ সহ , ছ টি ইউরোপীয় দেশে ভারী অস্ত্র শস্ত্র এবং সামরিক সাজ সরঞ্জামসহ প্রায় আড়াইশ ট্যাঙ্ক আগে থেকেই মোতায়েন করতে চায়।

মঙ্গলবার ইস্তোনিয়ার রাজধানী তালিনে সফররত যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার সাংবাদিকদের বলেন এস্তোনিয়া , লিথুইয়ানিয়া এবং লাৎভিয়া , এই তিনটি বল্টিক রাষ্ট্রসহ , বুলগেরিয়া , রোমনিয়া ও পোল্যান্ড এই ধরণের সাজনরঞ্জাম গ্রহণ করতে রাজি হয়েছে। তিনি বলেন প্রশিক্ষণ ও সামরিক অনুশীলনের জন্যে ঐ সব সাজ সরঞ্জাম অঞ্চলের বিভিন্ন জায়গা নিয়ে যাওয়া হতে পারে।

XS
SM
MD
LG