অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন হিলারী


যুক্তরাষ্ট্রের জাতীয় জরিপগুলোত দেখা যাচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার শেষ সপ্তাহে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন ডেমোক্রেট প্রার্থী হিলারী ক্লিনটন।

সোমবারের বেশ কয়েকটি জাতীয় জরিপে দেখা যাচ্ছে, ট্রাম্পের চেয়ে হিলারী এক থেকে তিন শতাংশ সমর্থনে এগিয়ে আছেন। আরো কিছু জরিপে দেখা যাচ্ছে, এখনো হিলারী ক্লিনটন বিজয়ের পথেই রয়েছেন।

এদিকে, হিলারী ক্লিনটন যখন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন, সে সময় তাঁর ব্যক্তিগত ইমেইল সার্ভার ব্যবহার সংশ্লিষ্ট তদন্তের জন্য, এফ বি আই ওয়ারেন্ট সংগ্রহ করেছে। ওদিকে ডেমোক্রেটরা অভিযোগ করছে যে, যে সময় এই নতুন তদন্তের কথা ঘোষণা করা হলো তা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।

এফ বি আই তদন্তকারীরা বেশ কয়েক সপ্তাহ আগে জানতো যে, এক পৃথক তদন্তে তারা যে ইমেইলগুলো পেয়েছে তা হয়ত ক্লিনটনের ইমেইলের সঙ্গে সংশ্লিষ্ট।। কিন্তু তখন তারা তা প্রকাশ করেনি। প্রেসিডেন্ট নির্বাচনের ১১ দিন আগে এফ বি আই ওই তথ্য প্রকাশ করে।

এফ বি আই এর পরিচালক জেম্স কোমি শুক্রবার কংগ্রেসের নেতাদের কাছে পাঠানো এক চিঠিতে তাদের এই নতুন তথ্যের কথা জানান। কোমি তাঁর চিঠিতে বলেছেন, তদন্তকারীরা গোড়াতে জানতেন না যে ওই তথ্য উল্লেখযোগ্য কিনা, কারণ ওই সব ইমেইল তখনও খতিয়ে দেখা হয়নি।

সেনেটে সংখ্যালঘু নেতা হ্যারি রিড রবিবার বলেন যে, নির্বাচন প্রভাবিত করার জন্য কোমি তার পদ ব্যবহার করেছেন। তিনি আরো বলেন যে, তা করায় তিনি হয়ত আইন লঙ্ঘন করেছেন।

ইতোমধ্যে সারা দেশে লক্ষ লক্ষ আমেরিকান আগাম ভোট দিয়েছে। এফ বি আই এর ঘোষণায় ভোটারদের উপর কি প্রভাব পড়বে তা এখনও সুস্পষ্ট নয়।

XS
SM
MD
LG