অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচনে হস্তক্ষেপ ও সাইবার হামলার জন্য রাশিয়াকে শাস্তি দিয়েছে যুক্তরাষ্ট্র


বৃহস্পতিবার প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যুক্তরাষ্ট্র কোনও বিদেশী শক্তিকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে দিতে পারে না। নির্বাচনে হস্তক্ষেপ ও সাইবার হামলার জন্য প্রেসিডেন্ট বাইডেন রাশিয়াকে শাস্তি দেওয়ার পদক্ষেপ নেওয়ার পর এ কথা বলেন।

বাইডেন হোয়াইট হাউসে বলেন, "আজ আমি রাশিয়ার বেশ কয়েকজন কর্মকর্তাকে তাদের কর্মের ফলস্বরূপ বহিষ্কারসহ কয়েকটি পদক্ষেপের অনুমোদন দিয়েছি।" "রাশিয়া যুক্তরাষ্ট্রের স্বার্থের বিরুদ্ধে যে নির্দিষ্ট ক্ষতিকারক পদক্ষেপ নিয়েছে তার জন্য নিষেধাজ্ঞাসহ নতুন পদক্ষেপের অনুমোদনের সাথে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছি।"

বাইডেন জানান, তিনি এই সপ্তাহের শুরুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোনে জানিয়েছেন যে তিনি এর চাইতেও আরও বেশী পদক্ষেপ নিতে পারতেন কিন্তু তিনি চান না ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে উত্তেজনা বৃদ্ধি হোক।

বাইডেন বলেন "রাশিয়া যদি আমাদের গণতন্ত্রে হস্তক্ষেপ অব্যাহত রাখে, আমি প্রতিক্রিয়া জানাতে আরও পদক্ষেপ নেওয়ার জন্য প্রস্তুত আছি।"

মস্কোর সঙ্গে সংযুক্ত তিরিশটি সংস্থা ও ব্যক্তিদের ওপর যুক্তরাষ্ট্রের ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপের জন্য ও গুজব ছড়ানোর প্রচেষ্টার জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

হোয়াইট হাউস জানিয়েছে, রাশিয়ার গোয়েন্দা সংস্থার প্রতিনিধি সহ ওয়াশিংটনের রাশিয়ার দূতাবাসের দশজন কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে।

গত বছরের বৃহৎ সাইবার সিকিউরিটি লঙ্ঘন, যেখানে টেক্সাস-ভিত্তিক সফটওয়্যার ম্যানেজমেন্ট সংস্থা সোলার ওয়িইন্ডস, কয়েক হাজার সংস্থার এবং একাধিক ফেডারাল এজেন্সির সিস্টেমে প্রবেশের পথ করে দেয়, তার জন্য বাইডেন প্রশাসন আনুষ্ঠানিকভাবে রাশিয়ার বিদেশী গোয়েন্দা সংস্থা এসভিআরকে দোষারোপ করেছে। রাশিয়ার গুপ্তচর সংস্থা এই অভিযোগকে "অর্থহীন" এবং "বানোয়াট" বলে অবিহিত করেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে তারা রাশিয়াতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন সালিভানকে এই নতুন নিষেধাজ্ঞাগুলি দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য মারাত্মক এক ধাক্কা এবং মস্কোর খুব শিগগিরই তাদের প্রতিক্রিয়া জানাবে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পদক্ষেপ নেয়ার বিষয়ে মস্কোকে সতর্ক করা ওয়াশিংটনের পক্ষে সম্পূর্ণ অনুপযুক্ত ছিল।

নাম প্রকাশ না করার শর্তে এক জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার বাইডেন প্রশাসনের বহুল প্রত্যাশিত এই পদক্ষেপ ছাড়াও, আরও অনেক পদক্ষেপ রয়েছে যা অদেখা থেকে যাবে।

বাইডেন বৃহস্পতিবার বিকেলে পূর্ব কক্ষে সাত মিনিটের বক্তব্যের সময় বলেন এই গ্রীষ্মে ইউরোপের কোনো একটি সম্মেলনে তার সঙ্গে পুতিনের বৈঠক হবে।

XS
SM
MD
LG