অ্যাকসেসিবিলিটি লিংক

সাইবার আক্রমণের শিকার হলো যুক্তরাষ্ট্রের মানব সম্পদ বিভাগ


যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিতীয় বড় রকমের সাইবার আক্রমণের এবারে শিকার হলো যুক্তরাষ্ট্রের মানব সম্পদ বিভাগ। মনে করা হচ্ছে চীনের সঙ্গে সংশ্লিষ্ট হ্যাকাররা এই দুটি সাইবার অনুপ্রবেশের জন্যে দায়ি , তবে এই দাবি দায়িত্বজ্ঞানহীন বলে চীন নাকচ করে দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলছেন Office of Personnel Management বা OPM ‘এ এই দ্বিতীয় আক্রমণের কারণে হ্যাকাররা অনেকগুলো দপ্তরের গোয়েন্দা ও সামরিক বিভাগের লোকজনের গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্যের নাগাল পেয়েছে। এই সব দপ্তর হচ্ছে কেন্দ্রয়ি গোয়েন্দা সংস্থা বা সি আই এ এবং জাতীয় নিরাপত্তা দপ্তর বা এন এস এ ।

নিরাপত্তা বিষয়ে ছাড় পাওয়ার জন্যে যে সব গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য উপাত্ত প্রয়োজন সেগুলো হচ্ছে মানসিক অসুস্থতা , মাদক দ্র্রব্য সেবন , অতীতে গ্রেপ্তার বা দেউলিয়া হয়ে পড়া । আবেদনকারীদের আত্মীয়স্বজন এবং যাদের সঙ্গে তাদের যোগাযোগ আছে তাদের সম্পর্কে তথ্য এবং তাতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা দপ্তরের কর্মচারীর , স্বজনদের ও চাপের মুখ থাকতে হবে।

গত সপ্তায় ওপিএম এর ঘোষণা ছিল যে হ্যাকাররা লক্ষ লক্ষ ফেডারেল কর্মীদের গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য পেয়েছে। ওপিএম জানায় যে ডিসেম্বর মাসের ঐ হ্যাকিং এর ঘটনায় চল্লিশ লক্ষের মতো সাবেক ফেডালের কর্মীরা এই ঘটনার শিকার হয়ে থাকতে পারে।

XS
SM
MD
LG