অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প প্রশাসন চীনা কুটনীতিকদের উপর বিধিনিষেধ আরোপ করেছে


Pompeo

গতকাল পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও যে নতুন নিয়ম ঘোষণা করেন তার মধ্যে রয়েছে কোন কলেজ ক্যাম্পাস পরিদর্শনের আগে কিংবা স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের আগে ঊর্ধ্বতন চীনা কুটনীতিকদের অনুমতি নিতে হবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ যুক্তরাষ্ট্রে কর্মরত চীনা কুটনীতিকদের উপর কতকগুলো নতুন বিধিনিষেধ জারি করেছে। গতকাল পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও যে নতুন নিয়ম ঘোষণা করেন তার মধ্যে রয়েছে কোন কলেজ ক্যাম্পাস পরিদর্শনের আগে কিংবা স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের আগে ঊর্ধ্বতন চীনা কুটনীতিকদের অনুমতি নিতে হবে। তা ছাড়া তারা যদি চীনা দূতাবাস বা কনসুলার দপ্তরের বাইরে কোন অনুষ্ঠানের আয়েজন করে এবং তাতে যদি শ্রোতা সংখ্যা ৫০ জনের বেশি হয় তা হলে আগে ভাগেই সে জন্যে অনুমতি নিতে হবে।

পম্পেও আরও বলেন চীনা সরকার তাদের সরকার পরিচালিত সামাজিক মাধ্যমের আকাউন্টগুলো যথাযথ ভাবে চিহ্নিত করুক এটিও যুক্তরাষ্ট্রের প্রশাসন চায়। পম্পেও বলেন চীনে কর্মরত আমেরিকার কুটনীতিকদের উপর একই ধরণের নিয়ম আরোপ করার কারণেই যুক্তরাষ্ট্রে চীনা কুটনীতিকদের উপর এই বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। তিনি বলেন আমরা শুধু মাত্র পাল্টা ব্যবস্থা নিচ্ছি। এ দিকে ওয়াশিংটনে চীনা দূতাবাস এক বিবৃতি প্রকাশ করে এই ব্যবস্থাকে তাদের কুটনৈতিক ও কনসুলার কর্মীদের উপর তাদের কথায় “আরও একটি অন্যায্য বিধিনিষেধ এবং প্রতিবন্ধকতা” বলে অভিহিত করেছে। যুক্তরাষ্ট্রে চীনা কুটনীতিকদের উপর এই নতুন নিষেধাজ্ঞা হচ্ছে বিশ্বের দুটি বৃহত্তম অর্থনৈতিক শক্তির মধ্যে সম্পর্কের অবনতির সর্বসাম্প্রতিক লক্ষণ।

XS
SM
MD
LG