অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ: রাশিয়া, ডনাল্ড ট্রাম্পকে নির্বাচনে জয়ী দেখতে আগ্রহী ছিল


যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের গোপনীয়তা-মুক্ত এক প্রতিবেদনে বলা হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৬ সালের নির্বাচনকে খর্ব করতে এবং সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টনের সুনাম নষ্ট করতে অভাবনীয় ভাবে প্রভাব বিস্তারকারি অভিযান চালান যার ফলে শেষ পর্যন্ত ডনাল্ড ট্রাম্পের জয়ে সাহায্য করতে আগ্রহী হয়ে ওঠেন।

গত রাতে প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয় যে রাশিয়ার লক্ষ্য ছিল যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রক্রিয়ায় জনগণের আস্থা খর্ব করা , সাবেক পররাষ্ট্র মন্ত্রী ক্লিন্টনকে অপমান করা এবং তাঁর নির্বাচন-যোগ্যতাকে ক্ষতিগ্রস্ত করা।

ঐ প্রতিবেদনে আরও বলা হয় , “আমরা আরও মুল্যায়নর করে দেখেছি যে পুতিন এবং রুশ সরকার নব নির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের পক্ষে খোলাখুলি অবস্থান গ্রহণ করেন” । সম্ভব হলেই মি পুতিন এবং রুশ সরকার ট্রাম্পের বিজয়ের সুযোগে সাহায্য করার ও উচ্চাকাঙ্খা পোষণ করেন।

নিউ ইয়র্কে ট্রাম্পকে এ ব্যাপারে গোপনীয় ব্রিফিং এর কয়েক ঘন্টা পরই যুক্তরাষ্ট্রের শীর্ষ তিনটি গোয়েন্দা দপ্তর এই প্রতিবেদন প্রকাশ করে। বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা যিনি এ্‌ই প্রতিবেদন তৈরির নির্দেশ দিয়েছিলেন , তাকেও বৃহস্পতিবার অবহিত করা হয়।

XS
SM
MD
LG