অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি সাংবাদিক নিখোঁজ হওয়ায় যুক্তরাষ্ট্রের তদন্তকারীরা খোঁজ খবর নিচ্ছেন : ট্রাম্প


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আজ বলেছেন যে তুরস্কে যুক্তরাষ্ট্রের তদন্তকারিরা এটা বের করার চেষ্টা করছেন যে সৌদি সাংবাদিক জামাল খাশোজির কি হয়েছে , যাকে শেষ দেখা যায় গত সপ্তায় ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে প্রবেশ করতে। তিনি স্বীকার করেন যে তার জীবন বিপন্ন। ট্রাম্প ফক্স এন্ড ফ্রেন্ডস নিউজ টক শো’তে বলেন , “ খাশোজি ভেতরে গেলেন , কিন্তু ফিরে আসেননি”।

তুরস্কের কর্মকর্তারা বলছেন তাঁদের বিশ্বাস সৌদি যুবরাজ শাহজাদা মোহাম্মাদ বিন সালমানের সমালোচক এই সাংবাদিককে ১৫ জন সৌদি গুপ্তচর গত সপ্তায় কন্সুলেটের ভেতরে হত্যা করে। । সৌদি আরব এই ধারণাকে ভিত্তিহীন বলে নাকচ করে দিয়েছে। খাশোজি ওয়াশিংটন পোস্টে মতামত ধর্মী লেখা দিতেন।

একটি নতুন প্রতিবেদনে সংবাদপত্রটি লিখছে যে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা গোপনে জানতে পেরেছেন যে শাহজাদা সালমান এমন অভিযানের নির্দেশ দিয়েছিলেন যাতে তাকে যুক্তরাষ্ট্র থেকে সৌদি আরবে ফিরে যেতে লোভ দেখানো হয় এবং সৌদি আরবে ফিরে গেলে তাকে আটক করা হয়। এদিকে যুক্তরাষ্ট্রের সেনেট সদস্যরা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উপর চাপ দিচ্ছেন এবং এই ঘটনার কারণে সৌদি কর্মকর্তা ও প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। গতকাল ট্রাম্পকে লেখা এক চিঠিতে , সেনেটাররা Global Magnitsky Act of 2016, এর আওতায় সাংবাদিক জামাল খাশহোজির বিষয়ে তদন্তের আহ্বান জানিয়েছে। গত সপ্তায় সৌদি কনসুলেটে প্রবেশের পর , তাঁকে আর দেখা যায়নি।

XS
SM
MD
LG