অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে ভিয়েনায় পরোক্ষ আলোচনা আবার শুরু


২০১৫ সালের পরমাণু চুক্তিতে দু পক্ষকেরই ফিরে আসার চেষ্টা হিসেবে যুক্তরাষ্ট্র ও ইরান আগামী সপ্তয় ভিয়েনায়ে দ্বিতীয় দফা পরোক্ষ আলোচনায় যোগ দিতে রাজি হয়েছে তবে ইরান জোর দিচ্ছে যে, যুক্তরাষ্ট্র দ্বারা আরোপিত সব নিষেধাজ্ঞা যেন তুলে নেওয়া হয়, আর যুক্তরাষ্ট্র সতর্ক করে দিয়েছে যে, এই রকম দাবির কারণে অচলাবস্থা সৃষ্টি হতে পারে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদাতাদের গতকাল জানান যে, আগামী সপ্তার মাঝামাঝিতে অস্ট্রিয়ার রাজধানীতে এই পরোক্ষ আলোচনা আবার শুরু হবে। গতকাল দিনে আরও আগের দিকে যুক্তরাষ্ট্র ও ইরানের কুটনীতিকরা প্রাথমিক পর্যায়ের আলোচনা শেষ করেছেন যেখানে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতাকারীরা দু পক্ষের মধ্যে বার্তা বিনিময় করেছেন। ঐ আলোচনা মঙ্গলবার শুরু হয় যখন ইরান, ব্রিটেন, ফ্রান্স, জর্মানি, চীন ও রাশিয়া ২০১৫ সালের পরমাণু চুক্তির এই অবশিষ্ট পাঁচটি স্বাক্ষরদাতার সঙ্গে বৈঠক করেছে এবং কাছাকাছি আরেক জায়গায় এই পাঁচটি দেশের প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে পৃথক বৈঠক করেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ সপ্তার আলোচনাকে ফলপ্রসু এবং গঠনমূলক বলে বর্ণনা করেছেন। তবে কর্মকর্তাটি বলেছেন, ইইউ’র এই মধ্যস্থতাকারীরা যে দুটি হোটেলে ছুটোছুটি করেছেন, তাতে অসুবিধাই হয়েছে।

XS
SM
MD
LG