অ্যাকসেসিবিলিটি লিংক

তেহরানের বিতর্কিত পারমানবিক কর্মসূচী নিয়ে আলোচনায় বসতে সম্মত যুক্তরাষ্ট্র ও ইরান


যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস পত্রিকায় – তেহরানের বিতর্কিত পারমানবিক কর্মসুচী সম্পর্কে যুক্তরাষ্ট্র এবং ইরান উভয়েই, নজিরবিহীন এক সরাসরি আলোচনায় বসতে সম্মত হয়েছে বলে যে খবর প্রকাশিত হয়েছে, দুই দেশই তা অস্বীকার করেছে।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী আলী আকবার সালেহি রবিবার এক সাংবাদিক সম্মেলনে বলেন, যে তার সরকার ওয়াশিংটনের সঙ্গে এ ধরণের কোন আলোচনায় জড়িত নয়।
এদিকে হোয়াইট হাউস শনিবার নিউইয়র্ক টাইমসের রিপোর্ট অস্বীকার করে। ওই রিপোর্টে ওবামা প্রশাসনের এক কর্মকর্তার পরিচয় প্রকাশ না করে তার উদ্ধৃতি দেওয়া হয়। জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র টমি ভিটর বলেন, যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্য স্থায়ী সদস্য এবং জার্মানীর সঙ্গে একযোগ কাজ করে যাবে।
বিশ্বের শক্তিধর দেশগুলো ইরানের পারমানবিক কর্মকাণ্ড বন্ধ করার চেষ্টা করছে, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ মনে করে যে, ওই পারমানবিক কর্মসুচীর লক্ষ্য হচ্ছে অস্ত্র তৈরী করা। নিউইয়র্ক টাইমসের রিপোর্ট বলা হয়, ২০০৯ সালে বারাক ওবামা প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই প্রায় এই গোপন বিনিময় চলছে। এতে বলা হয় যে ইরান নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের পরেই, ওবামা প্রশাসনের দ্বিতীয় মেয়াদ অথবা রিপাবলিকান মিট রমনি, কার সঙ্গে আলোচনা শুরু করবে তার জন্য অপেক্ষা করছে।
XS
SM
MD
LG