অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের সঙ্গে সম্পাদিত পারমানবিক কর্মসূচী পর্যালোচনার জন্যে জাতিয় নিরাপত্তা পরিষদকে নির্দেশ দিয়েছেন-


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে সম্পাদিত পারমানবিক কর্মসূচী পর্যালোচনা করে দেখবার জন্যে এবং বিধিনিষেধ খারিজ করাটা যুক্তরাষ্ট্রের জাতিয় নিরাপত্তার স্বার্থে অতীব গুরুত্বপুর্ণ কিনা তার মূল্যায়ন করে দেখবার জন্যে জাতিয় নিরাপত্তা পরিষদকে নির্দেশ দিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসান এ পর্যালোচনার কথাটা প্রকাশ করেছেন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পীকার পল রায়ানের কাছে লেখা এক চিঠিতে,গতকাল মঙ্গলবার।

টীলারসান বলছেন-মঙ্গলবার পর্যন্ত দেখা গিয়েছে, যৌথ ঐ সর্বার্থসাধক পরিকল্পনার কর্মসূচী মোতাবেক ইরান তার দায়দায়িত্ব পালন করছেই-- যে কর্মসূচীর ব্যাপারে ইরান দু’ হাজার পনেরো সালে যুক্তরাষ্ট্র-বৃটেন-ফ্রান্স-চীন-রাশিয়া এবং জার্মানীর সঙ্গে কথাবার্তা বলে সম্মতই হয়েছিলো।

টীলারসান ঐ চিঠিতে লিখেছেন,এতদসত্বেও, বিভিন্ন প্রেক্ষিতে-পন্থায় ইরান রাষ্ট্রীয় মদতগার হয়ে সন্ত্রাসে মূখ্য ভুমিকা পালন করেই চলেছে।

যৌথ সর্বার্থসাধক পরিকল্পনায় ইরানের পারমানবিক কর্মসূচীর ওপর বিশেষভাবে আলোকপাত করা হয় এবং অভিযোগ করা হয় যে ইরান পারমানবিক অস্ত্র তোয়েরের লক্ষে কাজ করে চলেছে। ইরান সরকার এসব অভিযোগের যাথার্থ বারবারই অস্বীকার করে এসেছে।

XS
SM
MD
LG