অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের স্বল্প পাল্লার ক্ষেপনাস্ত্র খুব সহজেই পারস্য  উপসাগরের রণতরীর নাগাল পাবে


An Iranian cleric looks at domestically built surface-to-surface missiles at a military show marking the 40th anniversary of Iran's Islamic Revolution that toppled the U.S.-backed shah, at Imam Khomeini Grand Mosque, in Tehran, Iran, Feb. 3, 2019.

ইরানের আধা সরকারি ফারস বার্তা সংস্থা বিশেষ Revolutionary Guards এর একজন শীর্ষস্থানীয় সদস্য শুক্রবার বলেন যে ইরানের স্বল্প পাল্লার ক্ষেপনাস্ত্র খুব সহজেই পারস্য উপসাগরের রণতরীর নাগাল পাবে ।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে Revolutionary Guard ‘এর উপ-প্রধান মোহাম্মদ সালেহ জোকারের এই মন্তব্যগুলো আসলো।যুক্তরাষ্ট্র ঐ অঞ্চলে অতিরিক্ত জাহাজ মোতায়েন করে তার সামরিক উপস্থিতি বাড়িয়ে তুলেছে। তা ছাড়া ঐ ইসলামিক রিপাবলিকের তরফ থেকে হুমকি মোকাবিলার জন্য যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় আরও কড়াকড়ি করেছে। উপসাগর হচ্ছে বিশ্বের সব চেয়ে গুরুত্বপূর্ণ জলপথ, এই পথেই বিশ্বের তেল সরবরাহ পরিবহন করা হয়।

জোকার সতর্ক করে দিয়েছেন যে যুক্তরাষ্ট্র একটি নতুন যুদ্ধের ব্যয়ভার বহন করতে পারবে না এবং এই সংঘাত বিশ্বের তেল সরবরাহে প্রতিকুল প্রভাব ফেলবে। তিনি আরও বলেন যুদ্ধ শুরু হলে গোটা বিশ্বই ক্ষতিগ্রস্ত হবে।

জোকারের এই মন্তব্য এমন এক সময়ে আসলো যখন ইরানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি রক্ষার জন্য তাঁর কুটনৈতিক প্রয়াস জোরালো করেছেন। গতকাল শুক্রবার তাঁর চীন সফরের সময়ে, জারিফ বিশ্বের নেতৃবৃন্দের সমালোচনা করে বলেন যে তাঁদের সমর্থনমূলক বিবৃতি শুধু ঐ চুক্তি রক্ষার জন্য যথেষ্ট নয়।

XS
SM
MD
LG