অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় উত্তর কোরিয়ার একজন  হ্যাকারকে অভিযুক্ত


বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির অভিযোগ যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট উত্তর কোরিয়ার একজন হ্যাকারকে অভিযুক্ত করেছে।বৃহস্পতিবার বার্তা সংস্থার খবরে জাস্টিস ডিপার্টমেন্টের বরাতে বলা হয়েছে গতকাল বুধবার উত্তর কোরিয়ার তিন জিন সামরিক গোয়েন্দা কর্মকর্তা পার্ক জিন হিয়ক, জন চ্যাং হিয়ক ও কিম ইল এর বিরুদ্ধে বিভিন্ন দেশের ব্যাংক এবং অন্যান্য প্রতিষ্ঠানে হ্যাকিং করে ১৩০ কোটি ডলার চুরি করার বিষয়ে লস অ্যাঞ্জেলসের ফেডারেল কোর্টে অভিযোগ আনা হয়েছে। খবরে জানা গেছে অভিযুক্তদের মধ্যে পার্ক জিন হিয়কের বিরুদ্ধে ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার রিজার্ভ চুরির সঙ্গে জড়িত থাকার অভিযোগও আনা হয়েছে। এতে বলা হয়েছে তার বিরুদ্ধে ২০১৪ সালে সনি পিকচারস হ্যাক করার এবং কুখ্যাত ম্যালও্যয়ার ওয়ান্নাক্রাই তৈরির অভিযোগ রয়েছে।

মামলার অভিযোগে বলা হয়েছে এই তিন জন উত্তর কোরিয়ান সামরিক গোয়েন্দা কর্মকর্তা সাইবার নিরাপত্তা বিভাগের পক্ষে তথ্য হ্যাকিং এর কাজে নিয়োজিত ছিলেন। এর আগে তাদের বিরুদ্ধে রাশিয়া ও চীন থেকেও হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ চুরির অভিযোগ আনা হয়েছিল বলে খবরে উল্লেখ করা হয়।

বাংলাদেশ ব্যাংকের বিরাট অংকের অর্থ চুরির ঘটনায় যুক্তরাষ্ট্রের আদালতে অভিযোগ আনা হলেও বাংলাদেশ আজও কেন এই ঘটনার কোন কুল কিনারা করতে পারলনা তার কারন সম্পর্কে জানতে চাইলে বিশিষ্ট নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর জেনারেল মুনিরুজ্জমান ভয়েস অফ অ্যামেরিকাকে বলেন তিনি মনে করেন সাইবার নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশের কারিগরি দক্ষতার ঘাতটি রয়েছে। তিনি বলেন যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট বলেছে গত সাত বছরেরও বেশি সময় ধরে উত্তর কোরিয়ার এই তিন গোয়েন্দা কর্মকর্তা হ্যাকিং করে আসছেন।

XS
SM
MD
LG