অ্যাকসেসিবিলিটি লিংক

জন কেরী দক্ষিন চীন সাগরে চীনের বিপূল তৎপরতা নিয়ে আবারো উদ্বেগ ব্যক্ত করেছেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী দক্ষিন চীন সাগরে চীনের বিপূল তৎপরতা নিয়ে আবারো উদ্বেগ ব্যক্ত করেছেন।

দক্ষিনপূর্ব এশিয়ার দশ দেশের সংস্থা আসিয়ানের অধিবেশনের সময় পৃথক আয়োজনে,পৃথকভাবে অনুষ্ঠিত আলোচনায় কেরির কথা হয়েছে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের জনৈক কর্তাব্যক্তি জানান-ঐ আলোচনায় কেরী বিশ্বের ব্যস্ততম নৌপথের অন্যতম দক্ষিন চীন সাগরে পরস্পর বিরোধী দাবী দাওয়া থেকে উদ্ভুত বিরোধের জেরে বর্ধমান যে উত্তেজনা পরিস্থিতি দেখা দিয়েছে সে ব্যাপারে এবং বিপূল মাত্রায় চীনের পূনর্দখল তৎপরতা,নির্মান কর্মসূচী এবং সামরিকায়ন নিয়ে উত্থিত উদ্বেগের কথা আবারো উল্লেখ করেছেন।

আসিয়ান অধিবেশনের উদ্বোধনীতেও কেরী বলেন- দক্ষিন চীন সাগরের শান্তি ও স্থিতিশীলতা রক্ষা নিয়ে আসিয়ান সদস্য দেশগুলোর তরফে প্রায় প্রায়ই যে প্রত্যাশা ব্যক্ত হতে শোনা গিয়েছে যুক্তরাষ্ট্র তার সঙ্গে সহমত পোষন করে।আসিয়ান গোষ্ঠি আশা করে ঐ এলাকার বিরোধ-বিসংবাদ শান্তিপুর্ণভাবে- আন্তর্জাতিক আইনের আওতায় মিটিয়ে নেওয়াই বাঞ্ছনীয়।

সমুদ্র বক্ষে চীন ওখানে যেসব কৃত্রিম দ্বীপাঞ্চল গড়ে তুলছে- সেই একই রকম দাবি রয়েছে ভিয়েতনাম-মালয়েশিয়া-তাইওয়ান এবং ফিলিপাইন্সেরও।

পরে আজকেই আসিয়ান অধিবেশনের পার্শ্বদেশে পৃথক আয়োজনে পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর কথা হবে রূশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফের সঙ্গেও।

XS
SM
MD
LG