অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া সিউল এবং যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ ও সাংবাদিকদের আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছে


North Korean leader Kim Jong Un is seen at Peace House of the border village of Panmunjom in the Demilitarized Zone, South Korea, April 27, 2018.

রবিবার দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলেছেন মে মাসে যখন উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা কেন্দ্র বন্ধ করবে তখন, সিউল এবং যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ ও সাংবাদিকদের আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি ইউন ইয়ং চ্যান কিমের উদ্ধৃতি দিয়ে বলেন তিনি বলেছেন যুক্তরাষ্ট্র যদিও উত্তর কোরিয়ার প্রতি বৈরি মনভাবাপন্ন তবুও আমাদের আলোচনা শুরু হলে তারা দেখবে যে আমি সে রকম মানুষ নই যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে আমি পারমাণবিক অস্ত্র ব্যবহার করবো।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পমপেও এবিসি নিউসকে বলেছেন শীর্ষ সম্মেলনের সব চাইতেভাল ফলাফল হবে যদি কিম আটক তিনআমেরিকানকে মুক্তি দেন এবং পারমানবিক অস্ত্র কার্যক্রম বন্ধ করেন।

শনিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই ইন এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে কথা বলার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, কিমের সঙ্গে পরিকল্পিত বৈঠকের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। ট্রাম্প টুইট করেন যে মুনের সঙ্গে তাঁর ভাল আলোচনা হয়েছে। তিনি কিমের সঙ্গে পরিকল্পিত শীর্ষ সম্মেলনের বিষয়ে আবে কে অবহিত করেন। শনিবার রাতে মিশিগানে এক রাজনৈতিক সমাবেশে ট্রাম্প বলেন তিন চার সপ্তাহের মধ্যে শীর্ষ সম্মেলন হবে বলে তিনি আশা করছেন।

XS
SM
MD
LG