অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া ইরান ও উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞার ব্যাপারে ঐকমত্য


যুক্তরাষ্ট্রের বিধায়করা ঐকমত্যে পৌঁছেছেন যার ফলে রাশিয়া , ইরান ও উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা জারির প্রস্তাবটি এখন অনুমোদনের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে পাঠানো হবে।

বুধবার রাতে সেনেটার বব কর্কার এক বিবৃতিতে এই সমঝোতার কথা উল্লেখ করে বলেন যে প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা কেভিন ম্যাকার্থির সঙ্গে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কর্কার এর আগে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির বিষয়টি এই প্রস্তাবে অন্তর্ভুক্তির ব্যাপারে আপত্তি জানিয়েছিলেন । গোড়াতে তিনি বলেছিলেন যে এই বিষয়টি পৃথক একটি প্রস্তাব হিসেবে আসতে পারে। কিন্তু পরে তিনি ঐ আপত্তি প্রত্যাহার করে নেন এবং বলেন যে এতে উত্তর কোরিয়ার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকার জন্য প্রতিনিধি পরিষদ কাজ করে যাবে।

প্রেসিডেন্ট যদি নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য কোন পদক্ষেপ নেন তা হলে সেটা বাতিলের জন্য কংগ্রেসের দ্রুত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়াও এই আইনের মধ্যেই রয়েছে।

কয়েক সপ্তা ধরে আলাপ আলোচনার পর ট্রাম্প প্রশাসন গোড়াতে এই প্রস্তাব গ্রহণ করেনি কারণ তাদের মতে এ হলো একক ভাবে নিষেধাজ্ঞা শিথিল করতে নির্বাহী বিভাগের ক্ষমতা সীমিত করণের প্রচেষ্টা এবং তা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্পর্ক উন্নত করার ক্ষেত্রে ও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কিন্তু হোয়াইট হাউজ এখন প্রস্তাবটি সমর্থন করছে।

XS
SM
MD
LG