অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারে জাতিগোষ্ঠিগত পরিশুদ্ধি অভিযান চলছে: যুক্তরাষ্ট্রের বিধায়কবৃন্দ


মিয়ান্মারে যে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠির বিরুদ্ধে জাতিগোষ্ঠিগত নিধনযজ্ঞ চলছে সে কথাটি ঘোষণা করার জন্য যুক্তরাষ্ট্রের বিধায়করা ট্রাম্প প্রশাসনকে চাপ দিচ্ছেন ।

এ দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও মিয়ান্মারের বিরুদ্ধে অন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার বিষয়টি বিবেচনা করে দেখছে। যার মধ্যে রয়েছে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে নির্যাতন এবং সহিংসতার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ।

দক্ষিণ পুর্ব এশিয়া বিষয়ক সহকারী উপ পররাষ্ট্র মন্ত্রী প্যাট্রিক মারফি মঙ্গলবার ভয়েস অফ আমেরিকাকে বলেন যে আমরা রাখাইন রাজ্যে গুরুতর নির্যাতনের নিদর্শন পেয়েছি। তবে এ ব্যাপারে অবহিত করার সময়ে তিনি তাঁর শব্দ প্রয়োগ সম্পর্কে অত্যন্ত সচেতন ছিলেন। রোহিঙ্গাদের বিরুদ্ধে এই সহিংসতাকে ওয়াশিংটন গণহত্যা নাকি জাতিগোষ্ঠিগত পরিশুদ্ধি অভিযান বলে সংজ্ঞায়িত করবে এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন কতটা সঠিক ভাবে এই বিষয়টিকে বর্ণনা করা যায় সে সম্পর্কে সব ধরণের বিকল্পই সামনে রয়েছে।

সেখানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্কট মার্সিয়েলকে সঙ্গে নিয়ে মারফি উত্তরাঞ্চলের রাখাইন রাজ্য পরিদর্শন করেন এবং সরেজমিনে সেখানকার পরিস্থিতি দেখেন। পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা বলের যে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংস আক্রমণের সঙ্গে জড়িতদের মধ্যে রয়েছে বর্মার নিরাপত্তা বাহিনী , রোহিঙ্গা জঙ্গি , স্থানীয় কিছু লোকজন ।

XS
SM
MD
LG