অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নেতারা কংগ্রেস পুলিশে সংস্কার প্রস্তাব আনছেন


যুক্তরাষ্ট্র কংগ্রেসের সদস্যরা গোটা দেশের পুলিশ সংস্কারের প্রস্তাব পরীক্ষা করে দেখছেন আর স্থানীয় ও রাজ্য পর্যায়ের কর্মকর্তারা তাদের পুলিশ বিভাগে অর্থায়নে এবং বলপ্রয়োগের অনুমতি প্রদানের ব্যাপারে পরিবর্তন সাধনের জন্য আরও পদক্ষেপের কথা ঘোষণা করছেন। আজ বুধবার প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটি, নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ভাই ফিলোনিজ ফ্লয়েডের বক্তব্য শুনবেন। জর্জ ফ্লয়েডকে ‌একজন পুলিশ তার নিয়ন্ত্রণে রেখেই তার গলায় প্রায় ন’মিনিট ধরে হাঁটু চেপে রাখার পর সে মারা যাওয়ায় গোটা দেশজুড়ে পুলিশের সংস্কারের জন্য প্রতিবাদ বিক্ষোভ দেখা দেয়।

প্রতিনিধি পরিষদে আরও যারা সাক্ষ্য দেবেন তাঁদের মধ্যে রয়েছেন হিউস্টনের পুলিশ প্রধান আর্ট আকেভিদো এবং বিচার দপ্তরের নাগরিক অধিকার বিষয়ের সাবেক প্রধান ও নাগরিক ও মানবাধিকার বিষয়ক লিডারশীপ কনফারেন্সের প্রধান নির্বাহী ভানিতা গুপ্ত। গুপ্ত এরই মধ্যে টুইটারে লেখেন যে তিনি পুলিশের নীতিতে পরিবর্তনের বিষয়ে সাক্ষ্য দেবেন যাতে করে জবাবদিহিতা বাড়ানো যায়, জন নিরাপত্তার কথা আবার ভাবা যায় এবং সকল মানুষের মর্যাদা নিশ্চিত করা যায়।প্রতিনিধি পরিষদের ডেমক্র্যাট সদস্যরা কতকগুলো সংস্কার প্রস্তাব করেছেন যাতে রয়েছে বর্ণের ভিত্তিতে কা‌উকে বিবেচনা করা এবং শ্বাসরুদ্ধ করে ধরে রাখা নিষিদ্ধ করা, পুলিশের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের সহজ করা এবং পুলিশের অসদাচারণের ব্যাপারে জাতীয় উপাত্ত তৈরি করা। এ সব ব্যাপারে এ মাসেই প্রতিনিধি পরিষদের ভোট হবার কথা। ও দিকে সেনেটে রিপাবলিকান নেতারা সেনেটর টিম স্কটকে দায়িত্ব দিয়েছেন তাঁদের প্রস্তাবগুলো প্রস্তুত করা। এ সম্পর্কে হোয়াইট হাউজের চিফ অফ স্টাফ সংবাদদাতাদের বলেন তিনি আশা করছেন এ সব প্রস্তাব খুব শিগগিরই উপস্থাপন করা হবে। সেনেটের বিচার বিভাগীয় কমিটির প্রধান সেনেটর লিন্ডসে গ্রাহাম পুলিশের বল প্রয়োগের বিষয়ে আগামি সপ্তায় শুনানির আয়োজন করবেন।

কংগ্রেসের দুটি কক্ষ দুটি দল নিয়ন্ত্রণ করায় এবং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , প্রতিবাদ বিক্ষোভের সময়ে বার বার আইন শৃঙ্খলা রক্ষার ব্যাপারে জোর দেয়ায় এ ব্যাপারে সব প্রস্তাবে সবার একমত পোষণ করার সম্ভাবনা নেই বললেই হয়। তবে দু পক্ষেরই কিছু অভিন্ন বিষয় রয়েছে। কোন কোন রাজ্য এরই মধ্যে কিছু ব্যবস্থা নিচ্ছে। ফ্লয়েডের প্রতি শ্রদ্ধা জানিয়ে মানবাধিকার নেতা রেভারেন্ড অ্যাল শার্পটান বলেন ফ্লয়েড গোটা দেশের মানুষের হৃদয় স্পর্শ করেছেন এবং বিশ্বের অন্যান্য অংশও ফ্লয়েডের নামেই প্রতিবাদে সম্পৃক্ত হয়েছে।

XS
SM
MD
LG