অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন: সর্বসাম্প্রতিক খবর


যুক্তরাষ্ট্রের মধ্যমেয়াদি নির্বাচনের প্রাথমিক অংশত ফলাফলে দেখা যাচ্ছে শীর্ষ ডেমক্র্যাটদের অনেকেই নিজেদের সেনেট আসনে পুননির্বাচিত হচ্ছেন ।

যুক্তরাষ্ট্রের পুর্ব ও মধ্যপশ্চিমাঞ্চলের রাজ্যগুলোতে ভোট গ্রহণ শেষ হওয়ায় এই পর্যন্ত ডেমক্র্যাটিক সেনেটর শেরড ব্রাউন , বেন কার্ডিন , টম কারপার. টিম কেইন , কোইস মারফি, বার্নি স্যান্ডার্স , এলিজাবেথ ওয়ারেন এবং শেল্ডন হোআইট হাউজ বিজয়ী হয়েছেন। এই নির্বাচনে স্থির হবে কোন দল আগামি দু বছরের জন্য কংগ্রেসে নের্তৃত্ব দেবে।

প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সব ক’টিতে ভোট হচ্ছে , সেনেটের ১০০ টি আসনের মধ্যে ৩৫টির জন্য ভোট হচ্ছে এবং রাজ্য দপ্তরগুলোর জন্যও ভোট গ্রহণ করা হচ্ছে।

প্রতিকুল আবহাওয়া সত্বেও ভোটদাতারা তাদের মতামত প্রকাশে প্রতিজ্ঞ ছিলেন। মঙ্গলবারের এই নির্বাচনে বিপুল সংখ্যায় ভোট পড়ার আগেই গত সপ্তায় আগাম ভোট গ্রহণে রেকর্ড সংখ্যক ভোটার তাঁদের ভোট প্রদান করেছেন।

এই নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প কোন প্রার্থি নন তবে গোটা দেশে বহু ভোটদাতাই মনে করেন যে এই নির্বাচন হচ্ছে , তাঁর প্রথম দু বছর ক্ষমতায় থাকার সময় তাঁর কাজের উপর গণভোট।

নির্বাচন-পূর্ব জরিপে দেখা যাচ্ছে যে ডেমক্র্যাট ভোটাররা স্বাস্থ্য পরিচর্যা এবং অর্থনীতির বিষয়ে উদ্বিগ্ন এবং রিপাবলিকানদের মূল বিষয় হচ্ছে অর্থনীতি । ট্রাম্প অভিবাসনকে তাঁর নির্বাচনী প্রচার অভিযানের কেন্দ্র বিন্দু করেছেন । তিনি আশা করছেন যে সব ভোটদাতা মনস্থির করেননি , তাঁরা তাঁকে ভোট দেবেন।

রিপাবলিকানদের হাত থেকে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ গ্রহণ করতে হলে ডেমক্র্যাটদের নিজেদের আসন অক্ষুন্ন রেখে আরও ২৩ টি আসনে জয় লাভ করতে হবে। আর সেনেটে রিপাবলিকানদের হাত থেকে দুটি আসন নিতে পারলে সেখানে ডেমক্র্যাটরা সংখ্যা গরিষ্ঠতা পাবে।

XS
SM
MD
LG