অ্যাকসেসিবিলিটি লিংক

সামরিক জোটের ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থিদের মধ্যে বিপুল মতভেদ


সোমবার প্রথম টেলিভিশন বিতর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দু জন প্রার্থি হিলারি ক্লিন্টন এবং ডনাল্ড ট্রাম্প , বিশ্বে আমেরিকান মিত্রদের , বিশেষত জাপান ও দক্ষিণ কোরিয়াকে সামরিক সহায়তা প্রদানের ব্যাপারে তাঁদের পরস্পর বিরোধী দৃষ্টিভংগি পুনরাবৃত্তি ঘটিয়েছেন।

ডেমক্র্যাটিক দলীয় প্রার্থি রিপাবলিকান প্রার্থি ট্রাম্পের অতীত বিবৃতির সমালোচনা করেন যেখানে এ রকম আভাস ছিল যে মিত্ররা এই সুরক্ষা পাবার জন্য যুক্তরাষ্ট্রকে যথেষ্ট ক্ষতি পূরণ না দিলে তিনি এশিয়া থেকে সৈন্য প্রত্যাহার করে নেবেন।

ক্লিন্টন বলেন, ট্রাম্প , “ বার বার বলেছেন যে অন্যান্য দেশ যেমন জাপান , দক্ষিণ কোরিয়া এমন কী সৌদি আরব ও পরমাণু অস্ত্র আহরণ করে, তা হলেও তিনি কোন পরোয়া করেন না”।

তবে ট্রাম্প তাঁর প্রতিপক্ষের এই কথার জবাবে বলেন যে হিলারি ক্লিন্টন তাঁর অবস্থানকে ভুল ভাবে তুলে ধরছেন। তিনি বলেন যুক্তরাষ্ট্রের সহায়তার বিনিময়ে আরও ভালো ক্ষতিপুরণ চুক্তির ইঙ্গিত দিয়েছিলেন তিনি। তিনি বলেন , ‘ আমি কেবল এটুকুই বলতে চেয়েছি যে তাদের প্রতিরক্ষার ব্যবস্থা তাদের নিজেদেরই করতে হবে নইলে , আমাদেরকে তাদের সাহায্য করতে হবে। আমরা কুড়ি লক্ষ কোটি ডলার পাই , কাজেই তাদের এ ব্যাপারে সাহায্য করতে হবে”।

XS
SM
MD
LG