অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী কে হচ্ছেন সে নিয়ে সংশয়


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কে জয়ী হতে যাচ্ছেন সেটি এখনও পরিস্কার নয় কারণ কিছু অঙ্গরাজ্যের ফলাফলের উপর নির্ভর করছে এই বিষয়টি যেখানে করোনাভাইরাসের কারণে ডাক মারফত আসা ভোট এখনও গণনা করা হয়নি। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প অনেকগুলো রাজ্যেই উল্লেখযোগ্য ভাবেই এগিয়ে আছেন তবে মনে করা হচ্ছে যে ব্যালটগুলো এখনও গণনা করা হয়নি সেগুলো গণনা করলে হয়ত ফলাফল জো বাইডেনের পক্ষে যেতে পারে কারণ বাইডেনের সমর্থকরা বিপুল সংখ্যায় ডাক মারফত ভোট দিয়েছেন। এই অনিশ্চয়তা সত্বেও ট্রাম্প আজ বুধবার খুব ভোর বেলায় হোয়াইট হাউজে ক্যামেরার সামনে হাজির হয়ে ঘোষণা করেন যে তিনি বিশ্বাস করেন তিনি জয়লাভ করেছেন এবং বলেন যে আর কোন ভোট গণনা বন্ধ করাতে তিনি সুপ্রিম কোর্টের শরণাপন্ন হবেন। ট্রাম্প বলেন , তাঁর কথায় , “ এটি আমাদের দেশে বড় রকমের জালিয়াতি। আমি এরই মধ্যে জয়লাভ করেছি”।

এর আগে বাইডেন তাঁর নিজের শহর ডেলাওয়ারের উইলমিংডনে তাঁর সমর্থকদের উদ্দেশ্যে দেয়া ভাষণে তাদের ধন্যবাদ জানান এবং এই আস্থা রাখতে বলেন যে শেষ পর্যন্ত তিনি টিকে যাবেন । তিনি তাঁর সমর্থকদের উদ্দেশ্যে বলেন , “ আপনারা বিশ্বাস রাখুন , আমরা এই নির্বাচনে জিততে চলেছি”। এই সময়ে তাঁর সমর্থকরা করতালি এবং গাড়ির হর্ণ বাজিয়ে তাঁকে স্বাগত জানান। তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ অঙ্গ রাজ্যের ভোট গণনার সময়ে দেখা যায় যে তিনি ট্রাম্পের চেয়ে পিছিয়ে আছেন। সে বিষয়ে বাইডেন বলেন , “ আমাদের ধৈর্য্য রাখতে হবে”। ওদিকে হোয়াইট হাউজ থেকে ট্রাম্প টুইট করেন, “ আমরা বিপুল ভাবে এগিয়ে আছি কিন্তু তারা নির্বাচনে চুরি করার চেষ্টা করছে”। টুইটার অবশ্য ঐ পোস্টকে বিতর্কিত এবং বিভ্রান্তিমূলক তথ্য সম্বলিত বার্তা বলে চিহ্নিত করেছে।

পরে সমর্থকদের উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রেসিডেন্ট বলেন রিপাবলিকান আইনজীবিরা জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেনিয়া, মিশিগান এবং উইসকনসিন রাজ্যগুলোর ভোট গণনা বন্ধ করানোর জন্য যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টকে আদেশ দিতে আবেদন করবেন। এই সব রাজ্যে ট্রাম্প এগিয়ে রয়েছেন তবে ডেমক্র্যাটিক দলের শক্ত ঘাঁটিগুলোর ভোট গণনা করলে বাইডেন এগিয়ে যেতে পারেন। সেই ভোটগুলো হচ্ছে বড় বড় শহরের যেখানে ট্রাম্পের প্রতি সমর্থন খুব কম। প্রেসিডেন্ট যে ভোট গণনা বন্ধ করানোর সংকল্প ব্যক্ত করেছেন বাইডেনের পক্ষ থেকে তাকে আমেরিকান জনগণ, যারা নির্বাচনের আগে ভোট দেয়ার বিকল্পটা বেছে নিয়েছিলেন তাদের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেয়ার অত্যন্ত জঘন্য প্রচেষ্টা বলে অভিহিত করা হয়।

এ দিকে প্রতিনিধি পরিষদের নির্বাচনে ডেমক্র্যাটরা, যেমনটি আশা করা গিয়েছিল , তাদের সংখ্যাগরিষ্ঠতা বজায় রেখেছেন তবে সেনেট নির্বাচনে অব্যাহত ভাবে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতার বিষয়টি এখনও অনিশ্চিত কারণ গোটা দেশে সেএট নির্বাচনে ফলাফল এখনও চূড়ান্ত হয়নি। রিপাবলিকান সেনেটর কেন্টাকির মিচ ম্যাকনেল সপ্তম বারের মতো ছয় বছর মেয়াদের জন্য এই নির্বাচনে জয়লাভ করেছেন।

XS
SM
MD
LG