অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া আরো আমেরিকানদের কালো তালিকাভুক্ত করবে: উপ-পররাষ্ট্র মন্ত্রী সার্গেই রিয়াবকফ


যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে দেশটির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারির পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া আরো আমেরিকানদের কালো তালিকাভুক্ত করবে। রুশ বার্তা সংস্থা RIA Novosti উপ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই রিয়াবকফকে উদ্ধৃত করে আজ বলেছে যে, রাশিয়া একদল আমেরিকানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করবে এবং সম্ভবত আরো বাড়তি পদক্ষেপ নেবে।

রিয়াবকফ বিশ্বের স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলার জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেন। তবে বলেন, তাঁর কথায়, আমেরিকার রাজনৈতিক একগুয়েমির কারণে পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হওয়া সত্বেও মস্কো, ওয়াশিংটনের সঙ্গে সংলাপ চালিয়ে যাবে।

গতকাল ট্রাম্প প্রশাসন ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে নাক গলানোর অভিযোগে ১৯ জন রাশিয়ান নাগরিক এবং ৫টি রুশ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাছাড়া ব্রিটেনে স্নায়ু গ্যাস আক্রমণের জন্য রাশিয়াকে দায়ী করার কারণে যুক্তরাষ্ট্র এ ব্যাপারে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিন্দে জ্ঞাপনে যোগ দিয়েছে।

ব্রিটেনের সলসবারিতে উভয়পক্ষের একজন সাবেক গুপ্তচরকে বিষ প্রয়োগের ব্যাপারে গতকাল সংবাদদাতারা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে জিজ্ঞেস করলে তিনি বলেন, মনে হচ্ছে নিশ্চিত ভাবেই এর পেছনে রুশরা দায়ী। ৪ঠা মার্চ এই প্রাক্তন গুপ্তচরকে হত্যার প্রচেষ্টাকে তিনি দূর্ভাগ্যজনক পরিস্থিতি বলে বর্ণনা করেন। তিনি আরো বলেন যে, যুক্তরাষ্ট্র বিষয়টিকে গুরুতর ভাবে দেখছে এবং আমি মনে করি অন্যরাও সেই ভাবেই দেখেছে। রাশিয়া যে স্নায়ু গ্যাস হামলার জন্যে দায়ী, ব্রিটেনের এই সিদ্ধান্তের সমর্থনে ফ্রান্স ও জার্মানির সঙ্গে যোগ দিয়েছে যুক্তরাষ্ট্রও।

XS
SM
MD
LG