অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য নিষেধাজ্ঞা


নির্বাচনে হস্তক্ষেপ এবং যুক্তরাষ্ট্রের ফেডারেল দপ্তরে হ্যাকিং চালানোর জন্য রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে। এই ঘটনার সঙ্গে অবগত এমন লোকজন বলেছেন যে এই ঘোষণা আজই আসতে পারে এবং যে সা পদক্ষেপ নেয়া হবে তার মধ্যে রয়েছে আর্থিক নিষেধাজ্ঞা এবং কিছ রোশ কর্মকর্তাকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করা। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ও নিরাপত্তা দপ্তরগুলো বলেছে গতবছর টেক্সাস কেন্দ্রিক একটি সফটওয়েয়ার ব্যবস্থাপনা কোম্পানি সোলারইউন্ডস’ এ  সাইবার নিরাপত্তা যে ব্যাপক ভাবে লংঘিত হয়েছে তা ছিল রাশিয়ার তরফ থেকে গোপন সংবাদ সংগ্রহেরই একটি অংশ।

নির্বাচনে হস্তক্ষেপ এবং যুক্তরাষ্ট্রের ফেডারেল দপ্তরে হ্যাকিং চালানোর জন্য রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে। এই ঘটনার সঙ্গে অবগত এমন লোকজন বলেছেন যে এই ঘোষণা আজই আসতে পারে এবং যে সা পদক্ষেপ নেয়া হবে তার মধ্যে রয়েছে আর্থিক নিষেধাজ্ঞা এবং কিছ রোশ কর্মকর্তাকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করা। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ও নিরাপত্তা দপ্তরগুলো বলেছে গতবছর টেক্সাস কেন্দ্রিক একটি সফটওয়েয়ার ব্যবস্থাপনা কোম্পানি সোলারইউন্ডস’ এ সাইবার নিরাপত্তা যে ব্যাপক ভাবে লংঘিত হয়েছে তা ছিল রাশিয়ার তরফ থেকে গোপন সংবাদ সংগ্রহেরই একটি অংশ। এই হস্তক্ষেপের কারণে হ্যাকাররা হাজার হাজার কোম্পানি এবং যুক্তরাষ্ট্রের অর্থ, বিচার, জ্বালানি শক্তি, স্বদেশ সুরক্ষা বিভাগসহ বিভিন্ন ফেডারেল বিভাগকে নিজেদের নাগালের মধ্যে নিয়ে এসেছিল।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, এ সপ্তার গোড়ার দিকে প্রেসিডেন্ট জো বাইডেন টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন সাইবার ব্যবস্থায় অনুপ্রবেশ এবং নির্বাচনে হস্তক্ষেপের মতো রুশ কর্মকান্ডের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র তার জাতীয় স্বার্থ রক্ষার জন্য কঠোর ব্যবস্থা নেবে। রাশিয়া তার বিরোধী নেতা আলেক্সি নাভালনির বিরুদ্ধে যে আচরণ করছে তার প্রতিবাদে বাইডেন প্রশাসন গত মাসে সাতজন রুশ কর্মকর্তা এবং ১২ টি সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে।

XS
SM
MD
LG