অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার দু জন কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


পিয়ং ইয়ং এর ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র কর্মসূচিতে তাদের ভূমিকার জন্য যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার দু জন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে যে কিম জোং সিক এবং রী পিয়ং চয় হচ্ছেন উত্তর কোরিয়ার অবৈধ অস্ত্র কর্মসূচির প্রধান ব্যক্তি। অর্থ মন্ত্রকের বিবৃতিতে বলা হয় যে কিম জং সিক হচ্ছেন উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র গড়ে তোলার পেছনে প্রধান ব্যক্তি । তার কাজগুলোর মধ্যে রয়েছে তরুল থেকে কঠিন জ্বালানি শক্তিতে রূপান্তরিত করা এবং রী পিয়ং চয় সম্পর্কে বলা হয় যে তিনি আন্ত মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র তৈরির সঙ্গে সম্পৃক্ত একজন প্রধান কর্মকর্তা।

অথর্ মন্ত্রী স্টিভ মানুচিন বলেন যে উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন করে , সম্পুর্ণ ভাবে পরমাণু শক্তি মুক্ত কোরীয় উপদ্বীপ গড়ে তোলার লক্ষে অর্থ বিভাগ উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত নের্তৃস্থানীয় ব্যক্তিদের লক্ষ্য করে ব্যবস্থা নিচ্ছে। গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব গ্রহণের পর এই ব্যবস্থা নেওয়া হলো। ঐ প্রস্তাবে উত্তর কোরিয়া র বিরুদ্ধে নতুন করে কড়া নিষেধাজ্ঞা জারি করা হয় যাতে করে সে অবৈধ উপায়ে পরমাণু কমসূচির জন্য অর্থায়ন করতে না পারে।

XS
SM
MD
LG