অ্যাকসেসিবিলিটি লিংক

সরকারি খরচের প্রস্তাবে ঐক্যমত না হওয়ায় যুক্তরাষ্ট্রে সরকারি কাজ আংশিক বন্ধ 


Budget Battle

সরকারি খরচের প্রস্তাবটি গত রাতে সেনেটের অনুমোদন না পাওয়ায় আজ শনিবার সকাল থেকে , যুক্তরাষ্ট্রে সরকারি কাজ কাজ কর্ম আংশিক বন্ধ রয়েছে। খরচের অনুমতি ওয়াশিংটন সময়ে গত মধ্য রাতে শেষ হওয়ায় অত্যাবশকীয় নয় এমন কাজ কর্মের অর্ধেকটাই বন্ধ হয়ে গেছে।

আজ শনিবার দুপুরের পর, সেনেট সদস্যরা , অস্থায়ী ব্যয় প্রস্তাব নিয়ে আলোচনা শুরু করছেন । এই অস্থায়ী প্রস্তাবে ৮ই ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি কাজ কর্ম চালানো যাবে। ডেমক্র্যাটিক সেনেটার ট্যামি বল্ডউইন অব্যাহত ভাবে এই অস্থায়ী ব্যয় প্রস্তাবের ব্যাপারে আপত্তি করে বলেছেন যে এটি আমেরিকান জনগণের জন্য আসল কাজ করতে ব্যর্থ হয়।

শুক্রবার , মুষ্টিমেয় কিছু রিপাবলিকান ও অধিকাংশ ডেমক্র্যাটদের সঙ্গে অর্থায়ন প্রস্তাবের বিরোধীতা করেন , যার জন্য প্রয়োজন ছিল ১০০ সদস্য বিশিষ্ট কক্ষের , পাঁচ ভাগের তিন ভাগে সদস্যের ভোট।

সরকারি দপ্তরের কাজ কর্ম বন্ধ, হওয়া নিয়ে সেনেটার রা সেনেট কক্ষের ভেতরে এবং বাইরে ক্ষুদ্ধ আলোচনা হয়েছে। ফেডারেল সরকারের অর্থায়নে দ্বিদলীয় বোঝা পড়ার চেষ্টা চলছে।

অর্থায়নের ব্যাপারে সমঝোতায় পৌঁছুতে ব্যর্থতার নিয়ে হোয়াইট হাউজ তাৎক্ষণিক মন্তব্য দিয়েছে । এক বিবৃতিতে হোয়াইট হাউজ বলেছে যে সেনেটের ডেমক্র্যাট সদস্যরা হচ্ছেন এমন বাধা প্রদানকারী যারা শেষ পর্যন্ত নিজেরাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বিবৃতিতে বলা হয়েছে যে বিধায়করা আইন সম্মত আমেরিকানদের তূলনায় অবৈধ অভিবাসিদের বেশি মূল্য দিচ্ছে। আজ সকালে একই ধরণের টুইটবার্তা দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পও ।

XS
SM
MD
LG