অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সফল ভাবে ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে


পেন্টাগন বলছে যে আন্ত মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের প্রথম ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা পরীক্ষা সফল হযেছে।

ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা দপ্তরের ভাইস অ্যাডমিরাল জিম সিরিং বলেন যে এই আন্ত মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র বা ICBM হচ্ছে অবিশ্বাস্য রকমের সফল ।

মঙ্গলবারের এই পরীক্ষায় ছিল দুটি পৃথক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ। একটি কৃত্রিম আক্রমণ হিসেবে এই আন্ত মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র প্রশান্ত মহাসাগরের ক্ষুদ্র দ্বীপ থেকে নিক্ষেপ করা হয়। দ্বিতীয় আরেকটি ক্ষেপনাস্ত্র , ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ বিমান ঘাঁটি থেকে নিক্ষেপ করা হয়।

দ্বিতীয় ক্ষেপনাস্ত্র সমুদ্রের উপর প্রথম ক্ষেপনাস্ত্রকে বাধা দেয় এবং বিধ্বংস করে। এই পদ্ধতিটি এ ভাবে করা হয়েছে যাতে উত্তর কোরিয়ার মতো দুর্বৃত্ত রাষ্ট্রগুলো থেকে সম্ভাব্য ক্ষেপনাস্ত্র নিক্ষেপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিজের প্রতিরক্ষা নিশ্চিত করতে পারে। মঙ্গলবার দিনে আরও আগে উত্তর কোরিয়া তার সর্ব সাম্প্রতিক ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষাকে সফল বলে বর্ণনা করেছে। যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কমান্ড বলেছে যে তাদের কাছে মনে হয়েছে এটি একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র।

XS
SM
MD
LG