অ্যাকসেসিবিলিটি লিংক

কথিত ইসলামিক স্টেটের কবল থেকে ইরাকের রামাদি পুনর্দখলের অভিযানে যুক্তরাষ্ট্রের সমর্থন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এবং স্বঘোষিত ইসলামিক স্টেট’এর কবল থেকে ইরাকের শহর রামাদি পুনরুদ্ধারের জন্যে তার আধা সামরিক বাহিনীর নতুন আক্রমণ অভিযানের প্রতি যুক্তরাষ্ট্রের জোরালো সমর্থন পুনঃনিশ্চিত করেছেন। কথিত ইসলামিক স্টেট জঙ্গিদের হাতে রামাদির পতনের পর ইরাক পরিস্থিতি নিয়ে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের সঙেবগ মঙ্গলবার এক বৈঠকের সময়ে প্রেসিডেন্ট এই ঘোষণা দিলেন।

এর আগে পেন্টাগণের মুখপাত্র কর্ণেল স্টিভ ওয়ারেন বলেন যে আনবার প্রদেশের এই রাজধানী পুনরুদ্ধারের প্রচেষ্টা আরও ঝুকিবহুল হয়ে ওঠে রোববার কথিত ইসলামি স্টেটের যোদ্ধাদের আক্রমণের মুখে ইরাকের নিরাপত্তা বাহিনী বিপুল সংখ্যক আমেরিকান অস্ত্র শস্ত্র ফেলে দিয়ে রামাদি থেকে পালিয়ে আসে।

ওয়ারেন বলছেন যে ইরাকি সৈন্যরা কয়েক ডজন আমেরিকান সামরিক যানবাহন ফেলে আসে , যার মধ্যে ছিল ট্যাঙ্ক , সাঁজোয়া গাড়ি এবং অন্যান্য সাজসরঞ্জাম । তিনি বলেন যে কোন কোন যানবহন সচল ছিল।

এদিকে ইসলামিক স্টেট যে রামাদি দখল করে নিয়েছে তাতে ইরাকি সংঘাতে প্রেসিডেন্ট ওবামার নীতি নিয়ে কড়া সমালোচনা হচ্ছে, যার মধ্যে রয়েছে বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা কিন্তু ইরাকিদের সাহায্যার্থে আমেরিকান স্থল বাহিনী মোতায়েনের কোন রকম প্রতিশ্রুতি না দেওয়া। রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদের স্পিকার জন বেইনার বলেন যে প্রেসিডেন্টের পরিকল্পনা ব্যর্থ হচ্ছে। এখন সময় এসছে এই চলমান সন্ত্রাসী হুমকিকে পরাস্ত করতে সামগ্রিক কৌশল গ্রহণের। তবে হোয়াইট হাউজের মুখপাত্র জোস আর্নেস্ট , ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার জন্যে যে নতুন সামরিক অনুমোদন প্রেসিডেন্ট চেয়েছিলেন , তা তাকে না দেওয়ার জন্যে কংগ্রেসকে দোষারোপ করেন।

পেন্টাগণ মুখপাত্র ওয়ারেন বলেন যে ইসলামিক স্টেট যে রামাদি দখল করে নিয়েছে , সে জন্যে অনেককেই দায়ী করা যায়। এ দিকে শিয়া মিলিশিয়া মঙ্গলবার রামাদির সম্ভাব্য পুনরুদ্ধারের লক্ষে শহরটির অদূরে সমবেত হয়। ইরাকের প্রতিরক্ষা মন্ত্রক একটি ভিডিও প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে যে কয়েকদিনের লড়াইয়ের পর ইসলামিক স্টেট , ইরাকি সৈন্যদের তাড়া করার সময়ে ২৮ জন সৈন্যকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এই অবস্থায় মি আবাদি মিলিশিয়াদের সহযোগিতার আহ্বান জানান।

কর্তৃপক্ষ বলছে যে রামাদিতে লড়াইয়ে ৫০০ জন নিহত হয়েছে।

XS
SM
MD
LG