অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ইরাকের সামরিক বাহিনীকে সাহায্য করতে ৩০০ উপদেষ্টা পাঠাচ্ছে


প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে তিনি ইরাকী সরকারকে ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য আরও সাজ সরঞ্জাম এবং ৩০০ ‘র মতো উপদেষ্টা পাঠাতে প্রস্তুত আছেন।

হোয়াইট হাউজে দেওয়া বক্তব্যে প্রেসিডেন্ট ওবামা বলেন যে যুক্তরাষ্ট্রের ইরাক যুদ্ধ একটা বড় রকমের ক্ষত সৃষ্টি করেছে । তিনি পরিস্কার ভাবেই বলেন যে যুক্তরাষ্ট্রের সৈন্যরা ইরাকে আর যুদ্ধ করতে যাবে না। শুধু মাত্র হাজার হাজার সৈন্য পাঠিয়ে এবং ইরাকে যে রকম রক্ত পাত ঘটেছে , যে রকম অর্থ ব্যয় করা হয়েছে সে সব করে সে দেশের সমস্যা সমাধান করার ক্ষমতা যুক্তরাষ্ট্রের নেই বলে তিনি উল্লেখ করেন। শেষ পর্যন্ত এটা ইরাকিদের নিজেদেরই সমাধান করতে হবে।

বৃহস্পতিবার দিনে আরও আগের দিকে প্রেসিডেন্ট তাঁর জাতীয় নিরাপত্তা টিমের সঙ্গে বৈঠক করে , ইরাককে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করতে কি ভাবে সাহায্য করা যেতে পারে , সে বিষয়ে বিভিন্ন বিকল্প নিয়ে আলাপ আলোচনা করেন। জঙ্গিরা ইরাকের প্রধান শহরগুলো দখল করে নিয়েছে এবং রাজধানী দখল করে নেয়ার হুমকি রয়েছে।

প্রেসিডেন্ট বলেন যে এই হুমকি মোকাবিলার ব্যাপারে ঐ অঞ্চল কি পদক্ষেপ নেবে সে ব্যাপারে আলোচনার জন্যে পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এই সপ্তাহান্তে মধ্যপ্রাচ্য সফরে যাবেন।
XS
SM
MD
LG