অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সৌদি আরব ও সংযুক্ত আরব প্রজাতন্ত্রে সৈন্য ও সাজ সরঞ্জাম পাঠাবে


গত রাতে পেন্টাগন জানিয়েছে যে যুক্তরাষ্ট্র সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরেতে আরও সামরিক বাহিনীর লোকজন এবং বিমান প্রতিরক্ষা সাজ সরঞ্জাম পাঠাচ্ছে ।

গত সপ্তায় সৌদি আরবের তেল স্থাপনায় আক্রমণের পর এই ঘোষণাটি আসলো। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে ইরান এই হামলা চালিয়েছে তবে ইরান এই অভিযোগ অস্বীকার করছে।

প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এস্পার পেন্টাগণে জানান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , যুক্তরাষ্ট্র বাহিনী মোতায়েন করার বিষয়টি অনুমোদন করেছেন যা মূলত প্রতিরক্ষামূলক হবে।

এস্পার বলেছেন যুক্তরাষ্ট্র সৌদি এবং সংযুক্ত আরব আমিরাতের অনুরোধে সাড়া দিয়ে এই পদক্ষেপ নিচ্ছে যাতে করে তাদের আকাশ সীমায় ড্রোন এবং ক্ষেপনাস্ত্রের সুরক্ষা নিশ্চিত হয়।

জয়েন্ট চিফ অফ স্টাফ জেনারেল জোসেফ ডানফার্ড বলেছেন যুক্তরাষ্ট্রের এই সেনা মোতায়েনের ব্যাপারে এই সপ্তাহান্তে বিস্তারিত আলোচনা করা হবে এবং আগামি সপ্তায় তা প্রকাশ করা হবে।

ডানফোর্ড বলেন পররাষ্ট্র মন্ত্রী পম্পেও সবেমাত্র ফিরে এসছেন এবং সৌদিরা তাদের সক্ষমতা বৃদ্ধির কথা বলেছে। আমরা এখনও সুনির্দিষ্ট ইউনিটের কথা ভাবিনি তবে যেটুকু এখন ঠিক করা হয়েছে , তা সেই দেশ দুটির ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে জোরালো করবে।

এই প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই ইরানের বিশেষ রিভ্যূলিউশানারি গার্ডের প্রধান জেনারেল হোসেন সালামি বলেন কেউ যদি আমাদের সীমান্ত অতিক্রম করে , আমরা তাদের আঘাত করবো।

XS
SM
MD
LG