অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে ব্রিটেনের রাষ্ট্রদূত পদত্যাগ করেছেন


যুক্তরাষ্ট্রে ব্রিটেনের রাষ্ট্রদূত কিম ড্যারক আজ এই বলে পদত্যাগ করেছেন যে, কূটনৈতিক তারবার্তা প্রকাশ হবার পর, তাঁর জন্য এই কাজ চালিয়ে যাওয়া অসম্ভব। ঐ তারবার্তায় তিনি প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অযোগ্য এবং তাঁর প্রশাসনকে বিশেষ ভাবে অকার্যকর বলে উল্লেখ করেছিলেন।

ড্যারক এক বিবৃতিতে বলেন, যদিও আমার কাজের মেয়াদ এ বছরের শেষ নাগাদ, আমি বিশ্বাস করি যে বর্তমান পরিস্থিতিতে একজন নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়াই দায়িত্বজ্ঞানের পরিচয় হবে।

২০১৬ সাল থেকে তিনি ব্রিটেনের শীর্ষ কুটনীতিক হিসেবে ওয়াশিংটনে দায়িত্ব পালন করছেন এবং ট্রাম্পের প্রেসিডেন্ট পদের সমালোচনা করে আসছেন। তবে লন্ডনে পাঠানো তাঁর কুটনৈতিক তারবার্তার মন্তব্যগুলো প্রকাশিত হওয়ায় ব্রিটিশ কর্মকর্তারা এ সপ্তায় এ রকম আভাস দিয়েছিলেন যে, ওয়াশিংটনে তাঁর দিন শেষ হয়ে এসছে। কোন কোন ব্রিটিশ কর্মকর্তা বলছেন যে, তাঁরা আশা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সম্পর্কে ড্যারকের আরো মূল্যায়ন শিগগিরই প্রকাশ হবে।

ফাঁস হয়ে যাওয়া এই তারবার্তা শীর্ষ ব্রিটিশ মন্ত্রী এবং সরকারি কর্মকর্তাদের লক্ষ্য করে পাঠানো হয়েছিল তবে কর্মকর্তারা মনে করছেন এই ফাঁসকারি কোন বিদেশী সরকারের নয়, ব্রিটিশ রাজনীতিক কিংবা কর্মকর্তাদেরই একজন। ট্রাম্প দাবি করেন যে, তিনি ড্যারককে জানতেন না তবে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলো বলছে যে ওয়াশিংটনের বিভিন্ন অনুষ্ঠানে প্রেসিডেন্ট এবং ডারক উভই উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG