অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিন রাষ্ট্রের ব্যাপারে জাতিসংঘের খসড়া প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভিটো প্রদান


ফিলিস্তিন রাষ্ট্রের মর্যাদা দেওয়া সম্পর্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভিটো দিয়েছে। ঐ প্রস্তাবে দখল করা অঞ্চল থেকে ইসরাইলের সরে যাওয়ার ও দাবি জানানো হয়েছিল।

ঐ খসড়া প্রস্তাবটি মঙ্গলবার অনুমোদনের জন্যে প্রয়োজনীয় নয় ভোট পেতে ব্যর্থ হয় তবে যুক্তরাষ্ট্রে না সূচক ভোট যা কীনা ভিটো ক্ষমতা সম্পন্ন , তার কারণে এই প্রস্তাবটি এমনিতেই অনুমোদন লাভ করতো না।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত সামান্তা পাওয়ার , ফিলিস্তিনি খসড়া প্রস্তাবকে এক পেশে অবিহিত করে বলেছেন যে এটি দু জাতি সমাধানের জন্যে গঠনমুলক পদক্ষেপে ছিল না। তিনি বলেন শআন্তির মানে হচ্ছে ইচ্ছের বিরুদ্ধে ও কিছু মেনে নেওয়া এবং আপোষ রফা করা।

ভোটাভুটির আগে জাতিসংঘে ফিলিস্তিনি পর্যবেক্ষক রিয়াদ মনসুর বলেন যে এই খসড়া প্রস্তাব হচ্ছে মধ্য প্রাচ্য সংঘাতের সঠিক সমাধান এবং এতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন রয়েছে। খসড়া প্রস্তাবটি পাশ হলে ইসরাইলকে ২০১৭ সালের মধ্যে পশ্চিম তীর ও গাজা ভুখন্ড ত্যাগ করতে হতো এবং পূর্ব জেরুজালেম হতো নতুন ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী। এতে শান্তি চুক্তিতে পৌছুনোর জন্যে ইসরাইল ও ফিলিস্তিনিদের এক বছর সময় দেওয়া হতো।

XS
SM
MD
LG