অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানকে হুশিয়ার করল যুক্তরাষ্ট্র : ১ কোটি ৯০ লক্ষ ডলার হারাবে পাকিস্তান


যুক্তরাষ্ট্রের সেনেটর র‍্যান্ড পল পাকিস্তানকে সাহায্য দেওয়া বন্ধ করার ব্যাপারে যে টুইট বার্তা পাঠিয়েছেন তার জবাবে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, খুব ভাল পরামর্শ , র‍্যান্ড ।

পল তাঁর ঐ টুইট বার্তায় বলেন , “ আমি পাকিস্তানকে সাহায্য প্রদান বন্ধ করার একটি প্রস্তাব আগামিতে উপস্থাপন করবো। আমার ঐ প্রস্তাব পাশ হলে পাকিস্তানে যে টাকা চলে যেত সেটা স্বদেশে রাস্তাঘাট এবং সেতু নির্মাণের জন্য অবকাঠামোগত তহবিলে দেওয়া হবে।

গতকাল ট্রাম্প প্রশাসন ঘোষণা করে যে তারা পাকিস্তানকে দেয়ো সামরিক সহায়তা স্থগিত করছে এবং ইসলামাবাদ সরকার আফগান তালিবান ও হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা না নেওয়া পর্যন্ত এই সাহায্য স্থগিতই থাকবে।

গতকাল কর্মকর্তারা জানান এই অর্থায়ন স্থগিত করায় পাকিস্তানকে সামরিক সাজ সরঞ্জাম বাবদ এক শ কোটি ডলার এবং সন্ত্রাস বিরোধী তৎপরতার খরচ হিসেবে আরও নব্বই লক্ষ ডলার এখন আটকে দেওয়া হলো।

যুক্ত রাষ্ট্রের একজন শীর্ষ কর্মকর্তা গতকালই বলেন যে পাকিস্তানকে যথেষ্ট সময় দেওয়া হয়েছে এটা প্রমাণ করার জন্য যে আমাদের এই অনুরোধে পাকিস্তান গুরুত্ব দিচ্ছে। এ দিকে পাকিস্তানের সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রের এই ব্যবস্থাগ্রহণকে অনর্থক বলে নাকচ করে দিয়ে বলেছেন এর কারণে নিরাপত্তা বিষয়ক সহযোগিতা এবং আঞ্চলিক শান্তি প্রচেষ্টাকে খর্ব করা হবে।

XS
SM
MD
LG