অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে আবার নিষেধাজ্ঞা চাইবে: ট্রাম্প


President Donald Trump speaks during a news conference at the White House, Aug. 19, 2020, in Washington.

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গতকাল বলেছেন যে ইরানের উপর আরোপিত সব আন্তর্জাতিক নিষেধাজ্ঞা যাতে আবার কার্যকর হয় সে জন্য যুক্তরাষ্ট্র জাতিসংঘকে বলবে। এক সপ্তা আগে মধ্য অক্টোবরের পরও ইরানের উপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করার জন্য যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদের সদস্যদের রাজি করাতে পারেনি।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গতকাল বলেছেন যে ইরানের উপর আরোপিত সব আন্তর্জাতিক নিষেধাজ্ঞা যাতে আবার কার্যকর হয় সে জন্য যুক্তরাষ্ট্র জাতিসংঘকে বলবে। এক সপ্তা আগে মধ্য অক্টোবরের পরও ইরানের উপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করার জন্য যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদের সদস্যদের রাজি করাতে পারেনি। ট্রাম্প হোয়াইট হাউজে সংবাদাতাদের বলেন , “ আমার প্রশাসন ইরানের এই পরমাণু পরিস্থিতি চলতে দিতে পারে না। ইরান কখনই পরমাণু অস্ত্র পাবে না”।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও স্ন্যাপব্যাক বলে পরিচিত এই প্রক্রিয়া শুরু করার লক্ষ্যে নিরাপত্তা পরিষদকে নোটিশ দিতে আজ নিউ ইয়র্ক যাচ্ছেন। তিনি জাতিসংঘের মহসচিব অ্যান্টনিও গুয়েটেরেসের সঙ্গেও দেখা করবেন। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান অর্টেগাস ইরান প্রসঙ্গে দেয়া এক বিবৃতিতে বলেন , বিশ্বে সন্ত্রাসবাদের শীর্ষ এবং ইহুদি বিরোধী রাষ্ট্রীয় উদ্যোক্তার বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করতে গত সপ্তায় নিরাপত্তা পরিষদ যে অমার্জনীয় ভাবে ব্যর্থ হয়েছে , তার পর পররবষ্ট্র মন্ত্রীর এই নোটিশ প্রদান ।

XS
SM
MD
LG