অ্যাকসেসিবিলিটি লিংক

হোয়াইট হাউসের ব্যয়বরাদ্দ পরিকল্পনায় সীমান্ত প্রাচীর নির্মানে ৮৬০ হাজার কোটি ডলার বরাদ্দের জন্য বলা হয়েছে


গতকাল সোমবার হোয়াইট হাউস থেকে ২০২০ সালের ব্যয়বরাদ্দ পরিকল্পনায় চার লক্ষ ৭০ হাজার কোটি ডলারের হিসেব প্রকাশ করা হয়েছে এবং এই যে হিসেব দেওয়া হয়েছে এতে প্রেসিডেন্ট ট্রাম্পের বহুল প্রচারিত সীমান্ত প্রাচীর নির্মান– যা কিনা, অবৈধ অভিবাসীদের আটকানোর লক্ষ্যে করা হবে বলে বলা হচ্ছে সে বাবদেই আরো ৮৬০ হাজার কোটি ডলারের বরাদ্দের জন্যেও বলা হয়েছে।

এই যে সীমান্ত প্রাচীর বাবদে তহবিলের জন্যে বলা হচ্ছে এতে করে ট্রাম্প প্রশাসনের তৃতীয় বর্ষে– সামনের মাসগুলোতে কংগ্রেস আইন প্রণেতাদের সঙ্গে ট্রাম্পের, নতুন দফায় দ্বন্দ-বিরোধের সূচনা হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

ট্রাম্পের এই বাজেট প্রস্তাবে প্রতিরক্ষা দফতর পেন্টাগনের খাতে পাঁচ শতাংশ বৃদ্ধির হিসেব দেখানো হয়েছে- সামরিক নয় এমন খাতের ব্যয় পাঁচ শতাংশ সংকোচন এবং প্রবীন বয়সী আমেরিকানদের জন্যে- স্বল্প বিত্তের মানুষের জন্যে স্বাস্থ্য পরিচর্যা জোগান দেবার মতো জনহিতকর খাতে ব্যয় হ্রাসের সুপারিশ করা হয়েছে। এ বছর সামরিক খাতের ব্যয় সাত হাজার ‌একশো পঞ্চাশ কোটি ডলার থেকে সাত হাজার পাঁচশো কোটি ডলারে বাড়ানোর কথা বলা হয়েছে।

ট্রাম্প প্রশাসনের পদস্থ এক কর্তাব্যক্তি বলেছেন– আমরা অপচয় বলে মনে করি এমনি অনেক কর্মসূচী বাদ দেওয়ার কথা বলা হয়েছে এতে। অক্টোবর থেকে শুরু হতে চলেছে যে অর্থ বছর তাতে এক লক্ষ এক হাজার কোটি ডলারের ঘাটতির আশংকা করা হচ্ছে।

কংগ্রেসের সেনেট সভায় ডেমোক্র্যাটিক দলের নেতা চাক শুমার ট্রাম্প প্রশাসনের এ বাজেট প্রস্তাবকে ন্যাক্কারজনক আখ্যায়িত করে বলেছেন– এটা হবে মধ্যবিত্তের পেটে আঘাত হানার শামিল একটা বাজেট।

XS
SM
MD
LG