অ্যাকসেসিবিলিটি লিংক

ভবিষ্যৎ প্রেসিডেন্ট যেই হউন যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক রাখতে চায় রাশিয়া


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলছেন যে আগামি বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যিনিই নির্বাচিত হউন না কেন, তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক রাখতে চান।

আন্তর্জাতিক সংবাদদাতাদের সঙ্গে তাঁর বার্ষিক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, আমেরিকান জনগণ যাকেই প্রেসিডেন্ট নির্বাচিত করুন না কেন, তিনি তাঁর সঙ্গেই কাজ করতে প্রস্তুত আছেন।

তিনি আরও বলেন যে, এ সপ্তার গোড়ার দিকে যুক্তরাষ্টের পররাষ্ট্র মন্ত্রী জন কেরির সঙ্গে তাঁর আলোচনায় এ রকম আভাষ পাওয়া গেছে যে, সমস্ত বিষয় কেবল মাত্র যৌথ প্রচেষ্টার মাধ্যমে সমাধান করা যেতে পারে, যুক্তরাষ্ট্র সে ব্যাপার নিয়ে এগিয়ে আসতে রাজি আছে।

সিরিয়া প্রসঙ্গে পুতিন বলেন, রাজনৈতিক প্রক্রিয়া শুরু না হওয়া পর্যন্ত রাশিয়ার সামরিক অভিযান অব্যাহত থাকবে। তিনি আরও বলেন সিরিয়ার জনগণকেই এটা ঠিক করতে হবে যে, তাদের দেশ কে শাসন করবে। পুতিন বলেন, সিরিয়ায় রাশিয়ার কোন স্থায়ী ঘাঁটির দরকার আছে কী নেই সেটা তিনি নিজেই জানেন না।

তুরস্ক প্রসঙ্গে পুতিন বলেন যে, বর্তমান তুর্কি নের্তৃত্বের সঙ্গে টানাপোড়েন সম্পর্কের অবসান ঘটার কোন সম্ভাবনা তিনি দেখছেন না। তিনি বলেন যে, তুরস্ক তাঁর কর্মকান্ড ব্যাখ্যা করার কোন চেষ্টা না করে, নেটোর সাহায্যের দিকে মুখ ঘুরিয়ে নেয়।

রাশিয়ার অর্থনীতি সম্পর্কে তিনি ইতিবাচক মন্তব্য করে বলেন, রাশিয়া সঙ্কট উত্তরণ করেছে, অন্তত তীব্র সঙ্কটের অবসান ঘটেছে।

XS
SM
MD
LG