অ্যাকসেসিবিলিটি লিংক

ঘূর্ণিঝড় মারিয়া তাণ্ডব চালিয়েছে পোর্টোরিকোতে


সামুদ্রিক ঘূর্ণি মারিয়া এখন প্রচন্ড রোষে আছড়ে পড়ছে, সবকিছু লন্ডভন্ড করে ধ্বংসলীলা চালিয়ে যাচ্ছে পোর্টরিকোতে আজ বুধবার। মারিয়ার শক্তিমাত্রা এখন চারের দাগে এবং আবহাওয়াবিদদের মন্তব্যে মারিয়া এখন ভীষণ মারাত্মক ঝড়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের বিশেষজ্ঞেরা বলছেন, এমন মারাত্মক ঘূর্ণী এর আগে আর কখনোই পোর্টরিকোর ওপর আঘাত হানেনি। বুধবার সকালে মারিয়া যখন পোর্টরিকোর গায়ে আঘাত হানে মারিয়ার ঝাপটার মাত্রা ছিলো তখন ঘন্টায় প্রায় ২৪০ কিলোমিটার। এখানেই শেষ নয়, এখন ঝড়ের তাড়নায় বন্যা দেখা দেবে সেই সঙ্গে ভূমিধস চলবে প্রাণঘাতি তান্ডবে। ঝড়ের পিছন পানে যুক্তরাষ্ট্রের ভূখন্ড ভার্জিন আইল্যান্ডেও তান্ডব চলছে ধ্বংসের ঐ একই রকমে প্রায়।

ধারনা করা হচ্ছে বুধবার রাত নাগাদ ঝড়ের কেন্দ্রবিন্দু পৌঁছিয়ে যাবে মাঝ দরিয়ায় বুধবার রাতে ও বৃহস্পতিবার ঝড় গিয়ে উঠবে ডমিনিকান রিপাবলিকেপোর্টরিকোর গভর্ণর রিকারডো রোসেলো বলছেন, যুক্তরাষ্ট্রের এ ভূখন্ডটিতে ঝড়ে ক্ষতি হবে বিস্তর এতে কোন সন্দেহ নেই। ইতোমধ্যেই ৫০০ আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছে প্রায় ১০ হাজার মানুষ।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প পোর্টরিকো এবং ভার্জিন আইল্যান্ডের জন্যে জরূরী অবস্থার ঘোষনা দিয়েছেন এবং কেন্দ্রীয় ত্রাণ ব্যবস্থাপনা সংস্থা ফিমা ত্রাণ তৎপরতার কাজকর্ম সমন্বিত করার কাজ চালিয়ে যাচ্ছে।

XS
SM
MD
LG