অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগোষ্ঠীর ভিত্তিতে নিধন অভিযান পরিচালিত হয়েছে: রেক্স টিলারসান


মিয়ানমারের রাখাইন প্রদেশ থেকে দলে দলে বিপুল সংখ্যায় মুসলিম রোহিঙ্গা পার্শ্ববর্তী বাংলাদেশে গিয়ে আশ্রয় নিতে বাধ্য হয় যে সহিংস তৎপরতার কারণে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসান সেটাকে জাতিশুদ্ধি অভিযান নামে আখ্যায়িত করেছেন।

আজ বুধবার টিলারসান লিখিত এক বিবৃতিতে বলেছেন, যত্ন সহকারে, সাবধানতা অবলম্বনে, পুংখানুপুংখ বিচার-বিশ্লেষনে এটা এখন পরিস্কার বোঝা যাচ্ছে এটা ঐ রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগোষ্ঠীর ভিত্তিতে পরিচালিত এক নিধন অভিযানই।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর সরকারীভাবে এ ধরনের একটা সংজ্ঞা নির্ধারনকল্পে বিচার বিবেচনা করছিলই। গত সপ্তাহে মিয়ানমার সফরকালে টিলারসান বলেন, পশ্চিম উপকূলবর্তী রাখাইন প্রদেশের ঘটনাপ্রবাহে মানবতা বিরোধী অপরাধ সংঘটনের চরিত্র চিত্রই প্রকটিত হয়েছে। তবে ঐ সময় পর্যন্ত এটাকে জাতিগোষ্ঠী নিধন আখ্যায় বিধৃত করা থেকে তিনি বিরত থেকে ছিলেন।

টিলারসান আজ বলেছেন, মিয়ানমার সংকটের সমাধান অন্বেষায় যুক্তরাষ্ট্র জাতিসংঘের সঙ্গে মিলে উদ্যোগ প্রয়াস চালিয়ে যাবে এবং সম্ভাব্য, নির্দিষ্টভাবে নির্ধারিত নিষেধাজ্ঞা আরোপের বিধানসহ যুক্তরাষ্ট্রের আইন মোতাবেকই জবাবদিহিতার জন্যে জোর প্রচেষ্টা চালিয়ে যাওয়া হবে।

XS
SM
MD
LG