অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ৩টি দেশকে দেওয়া বৈদেশিক সহায়তা ব্যাপকভাবে হ্রাস করবে


বেশ কয়েক হাজার অভিবাসী মানুষের একটি কাফেলা- যাঁদের বেশির ভাগই হন্ডুরাসের লোক- রাত কেটেছে যাঁদের মেক্সিকোর দক্ষিনাঞ্চলীয় তাপাচুলা শহরে– রবিবার দিন, যাঁরা কিনা অব্যাহত অভিযাত্রায় এগিয়ে চলেছেন সামনের পানে– তাঁদের কথায় যা কিনা দেশের মাটিতে নিদারুন সহিংসতা ও দারিদ্রের নিপিড়ন থেকে প্রাণ বাঁচানোর তাগিদে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ইতোমধ্যে, হূঁশিয়ার করে বলে দিয়েছেন, এঁদেরকে এদেশে ঢুকতে দেওয়া হবে না।

ট্রাম্পের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেয়ো আবারো বলে দিয়েছেন, ঐ নীতিভঙ্গির কথা রবিবার গভীর রাতে। বলেছেন, প্রশাসন গভীর অভিনিবেশে নজর রাখছেন ঐ কাফেলার অভিযাত্রার পানে এবং দুষছেন এই বলে যে অভিবাসীরা যেসব দেশের ভূখন্ড দিয়ে এগুচ্ছেন সেসব দেশের স্বার্বভৌমত্ব, আইন-কানুন এবং রীতি-নীতি লংঘন করছেন তাঁরা।

ঐ শরনার্থীদের ব্যাপারে অভিবাসন ইস্যু নিয়ে মেক্সিকো সরকার যাই করছেন তার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের কথাও ব্যক্ত করেন তিনি।

মেক্সিকোর দক্ষিনাঞ্চলীয় কর্তৃপক্ষ রবিবার অভিবাসীদের ব্যাপারে বলা যায় নিস্পৃহই থেকেছে, যখন কিনা তারা এগিয়ে চলছিল চিয়াপাস প্রদেশ অভিমুখে। মেক্সিকো সরকার বলেছে, অভিবাসী যারা আশ্রয় প্রার্থনার দরখাস্ত জমা দেবে তাদের সে দরখাস্ত প্রক্রিয়াধীনে নেওয়া হবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, শুক্র-শনি আর রবিবার মিলিয়ে সর্বমোট এক হাজার আটাশ জন, শরনার্থী পদবাচ্যের প্রার্থনায় দরখাস্ত জমা দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প ইতোমধ্যে বলেছেন- গুয়াতেমালা, হন্ডুরাস ও এল স্যালভাদরকে দেয়া বৈদেশিক সহায়তার মাত্রা ব্যাপকভাবে হ্রাস করার কাজ শুরু করা হবে। কেননা, অভিবাসীদের দেশত্যাগ তারা প্রতিহত করতে পারছে না। অবৈধভাবে তারা যুক্তরাষ্ট্রের চলে আসছে।

XS
SM
MD
LG