অ্যাকসেসিবিলিটি লিংক

ডেমোক্র্যাটিক-রেপাবলিকান পার্টির নেতাদের বৈঠকের জন্যে আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাটিক ও রেপাবলিকান পার্টির নেতৃবৃন্দকে এক বৈঠকের জন্যে আমন্ত্রণ জানিয়েছেন। হোয়াইট হাউসের বক্তব্য মোতাবেক যেটা কিনা হবে সীমান্ত নিরাপত্তা বিষয়ে অবহিতকরন সমাবেশ। এটা হবে আজ বুধবার দিন- আংশিক সরকার বনধের দ্বাদশ দিনে। এ সমাবেশে সেনেট সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাকোনেল উপস্থিত রইবেন বলে ধারণা করা হচ্ছে। তবে এ বৈঠকে সেনেট সভার সংখ্যালঘু দলের নেতা চাক শুমার অথবা তাঁর ডেমোক্র্যাট দলীয় সতীর্থরা এবং সেই সঙ্গে কংগ্রেস প্রতিনিধি পরিষদের স্পীকার হতে যাচ্ছেন যিনি সেই ন্যান্সী পালৌসী হাজির থাকবেন কিনা বা দু’পক্ষ এই বৈঠককে সরকার বন্ধ খতম করে পুরোদস্তুর সরকারী কাজকর্ম আবার আরম্ভ করানোর সুযোগ হিসেবে ব্যবহার করবেন কিনা সেটা পরিস্কার বোঝা যাচ্ছে না।

নবনির্বাচিত কংগ্রেসের উদ্বোধনী অধিবেশন বসতে চলেছে বৃহস্পতিবার– এতে প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠতা রইবে ডেমোক্র্যাট দলীয়দের হাতে। এবং এ কক্ষের ভাবী স্পীকার ন্যান্সী পালৌসী দুই খন্ডের আইন প্রস্তাব উত্থাপনের চিন্তা করছেন যার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের অচল পড়ে থাকা সংস্থাগুলোর সবকটিরই প্রায়, অর্থায়নের ব্যবস্থা থাকবে সেপ্টেম্বরের শেষ তক এবং স্বরাষ্ট্র দফতর হৌমল্যান্ড সিকিউরিটির অর্থায়নের বন্দোবস্ত হবে আট ফেব্রূয়ারী অবধি।

ট্রাম্প যে মেক্সিকো সীমান্তবর্তী প্রাচীরের জন্যে পাঁচশো কোটি ডলার চাইছেন এর ভেতরে সে অর্থ শামিল থাকছে না। ডেমোক্র্যাটরা এর আগে সীমান্ত সুরক্ষা বাবদে অন্যান্য খরচ খরচার জন্যে একশো তিরিশ কোটি ডলার দিতে চেয়ে ছিল।

XS
SM
MD
LG