অ্যাকসেসিবিলিটি লিংক

হিউস্টানে বৃষ্টি কমার পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদদের


যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের হিউস্টান শহর শেষাবধি রেকর্ড বর্ষণের হাত থেকে প্রায় রক্ষা পেতে চলেছে। আজ বুধবার গ্রীস্মমন্ডলীয় ঝড় এখন পূর্বমুখি হয়ে টেক্সাস থেকে পাশের রাজ্য লুইজিয়ানার দিকে ধেয়ে চলেছে।

আজ নতুন প্রস্থে হিউস্টান অঞ্চলে প্রায় দুই সেন্টিমিটার পরিমাণ বৃষ্টির কথা আবহাওয়ার পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে এবং শুক্রবার নাগাদ আকাশ রৌদ্রজ্জ্বল হবে, তাপমাত্রা চড়বে তেমনটিই আশা করা হচ্ছে। তবে বন্যার তান্ডব যেটা রেখে যাচ্ছে ঘূর্নীঝড় হার্ভি সে বিপর্যয় থেকে পরিত্রাণ পেতে সময় লাগবে কিছু। আগস্টের ২৪ তারিখ থেকে যে জলধারা ঢেলেছে হার্ভির প্রভাব, অঙ্কের হিসেবে তার পরিমান ১৩০ সেন্টিমিটার ছাপিয়ে গিয়েছে।

আজ বুধবার সকালে সবচেয়ে তেড়ে বৃষ্টি নেমেছে হিউস্টানের পূর্বাঞ্চলবর্তী বিউমান্ট শহরে। ঝড় ইতোমধ্যে আছাড়ি পিছাড়ি খাচ্ছে নতুন করে, নতুন স্থানে দক্ষিনপশ্চিমী রাজ্য লুইজিয়ানার স্থলভাগে। ভূমিভাগ ধরে আরো সামনের পানে এগিয়ে যাবার আগে হার্ভি ১৫ থেকে ৩০ সেন্টিমিটার জলধারা ঢালবে বলে পূর্বাভাসে আঁচ অনুমান করা হচ্ছে।

ইতোমধ্যে উদ্ধারকর্মিরা ১৩ হাজারেরও বেশি বন্যার্ত লোকজনকে নিরাপদ দূরত্বে অস্থায়ী আশ্রয় কেন্দ্রগুলোতে স্থানান্তরিত করতে সক্ষম হয়েছে বলে জানা গিয়েছে। বিষয়টি নিয়ে আমরা কথা বলেছি হিউস্টান নিবাসী টেক্সাস সাদার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর সেলীনা আহমদের সঙ্গে। ভয়েস অফ আমেরিকার ওয়াশিংটন স্টুডিও থেকে তার সঙ্গে কথা বলেন তাওহীদুল ইসলাম।

XS
SM
MD
LG