অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের মানবিক সংকটের অবনতির জন্য যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন: টমাস ওয়েস্ট


ফাইল ছবিতে আফগানিস্তানের কাবুলে দেশের অভ্যন্তরে বাস্তুচ্যুত ব্যক্তিদের শিবিরে অনুদানের খাবার বিতরণ করতে দেখা যাচ্ছে। সেপ্টেম্বর ১৩, ২০২১।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, “আফগানিস্তানের ক্রমবর্ধমান মানবিক সংকট নিয়ে যুক্তরাষ্ট্র অত্যন্ত উদ্বিগ্ন”। তিনি আরও বলেন, গত আগস্টে তালিবানের সামরিক দখলের আগেও দেশটি এমন সংকটে ভুগছিল।

গত সপ্তাহে তালিবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে একটি খোলা চিঠি লিখেছেন। ঐ চিঠিতে তিনি সতর্ক করে দেন যে, যুক্তরাষ্ট্র যদি আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্কের ৯ বিলিয়ন ডলারের বেশি সম্পদ অবমুক্ত না করে এবং দেশটির বিরুদ্ধে অন্যান্য আর্থিক নিষেধাজ্ঞা তুলে না নেয় তাহলে আফগানিস্তান থেকে শরণার্থীর ব্যাপক ঢল নামবে।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট মঙ্গলবার ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন, “আগস্টের মাঝামাঝিতে পরিবর্তনের আগেই দুর্ভাগ্যবশত আফগানিস্তান ভয়াবহ মানবিক সংকটে ভুগছিল। আমরা যে কারণে তা আরও খারাপ হতে দেখছি তার সঙ্গে আন্তর্জাতিক সহায়তা বন্ধ হয়ে যাওয়ার বিষয়টিও জড়িত । আন্তর্জাতিক সহায়তার উপর আফগানিস্তানের অর্থনীতি গত ২০ বছর ধরে ব্যাপকভাবে নির্ভরশীল।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব নেবার পর এটাই ছিল ভিডিওতে টমাস ওয়েস্টের প্রথম সাক্ষাৎকার।

তিনি বলেন, "আমরা স্পষ্ট করে দিয়েছি যে তারা (তালিবান) যদি ক্ষমতায় যাবার জন্য সামরিক পথ বেছে নেয়, তবে ঐ সাহায্য বন্ধ হযে যাবে এবং তাই ঘটছে"।

XS
SM
MD
LG