অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর নেতারা সৌহার্দ্যপূর্ণ আলোচনা করেছেন


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মেক্সিকোর প্রেসিডেন্ট আঁদ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডরকে হোয়াইট হাউজে স্বাগত জানান এবং সেখানেই তাঁরা বানিজ্য, অর্থনীতি এবং অভিবাসন নিয়ে আলোচনা করেন। তাঁরা দু দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের উপরও আলোকপাত করেন। দুই নেতা যৌথ ঘোষণায় সই করার আগে রোজ গার্ডেনে ট্রাম্প বলেন, এই দুই দেশের সম্পর্ক এখন এতটাই ঘনিষ্ঠ যেমনটা আগে কখনই ছিল না। তিনি ঐ যৌথ ঘোষণাকে দুটি দেশের মধ্যে নবায়িত এবং জোরালো অংশীদারিত্বের প্রতি অগ্রগতির স্বীকৃতি বলে বর্ণনা করেন।

প্রেসিডেন্ট ট্রাম্প যিনি অতীতে মেক্সিকান অভিবাসীদের বিরুদ্ধে অপমানজনক উক্তি করেছেন এবং বানিজ্যে শুল্ক বসাবার হুমকি দিয়েছেন, তিনি এবার যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর সম্পর্ককে অসাধারণ বলেন এবং আরও বলেন তিনি এবং প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডর নিজেদের দেশের স্বার্থকেই অগ্রাধিকার দিয়েছেন। প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডর এর জবাবে বলেন, মেক্সিকোর প্রেসিডেন্ট হিসেবে, আমার দেশের বিরুদ্ধে অবমাননা জাতীয় কথা না শুনে, প্রেসিডেন্ট ট্রাম্প আপনার কাছ থেকে সম্মান পেয়েছি, আপনি আমাদের বুঝতে পেরেছেন।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা সমঝোতা বা USMCA ‘র স্মরণে আয়োজিত এই বৈঠকে আসতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অস্বীকৃতি জানান । তিনি তাঁর ব্যস্ততার কথা উল্লেখ করেন এবং বলেন কভিড ১৯ মহামারির সময়ে এই বিদেশ ভ্রমণ যথার্থ নয়। লোপেজ ওব্রাডরের সরকার অবশ্য এই সফরকে USMCA ‘এর গুরুত্বকে নিশ্চিত করার একটা সুযোগ হিসেবে দেখছে এবং অভিবাসন বিষয়ক আলোচনা থেকে নিজেদের দূরে রেখেছে।

XS
SM
MD
LG