অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে সেনেগগে গুলি'র ঘটনায় ১১ জন নিহত


'এইসব ইহূদির মরতে হবে অবশ্যই' – চিৎকার করতে করতে এক ব্যক্তি দড়াম করে ঢুকে পড়ে যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়া রাজ্যের পিটসবার্গে অবস্থিত ইহূদিদের এক উপাসনালয় সেনেগগে এবং গুলি ছুঁড়তে আরম্ভ করে এলোপাথাড়ি। ঘটনায় উপাসনার জন্যে সমবেত এগারো ব্যক্তি প্রাণ হারান। এক পুলিশ কর্মীসহ ছয় ব্যক্তি ঐ আততায়ির সামনে রুখে দাঁড়ালে তাঁরাও ঐ গুলিবর্ষনে জখম হন। কর্মকর্তারা বলছেন – অসামরিক যাঁরা যাঁরা জখম হয়েছেন তাঁদের ভেতর দু’জনের অবস্থা আশংকাজনক।

ঘটনার জন্যে দায়ী সন্দেহে যে ব্যক্তিকে আটক করা হয়েছে তিনি ঐ পীটসবার্গেরই দক্ষিন প্রান্তের বাসিন্দা- ৪৬ বছর বয়সী রবার্ট বাওয়ার্স। গুলির আঘাতে রবার্ট বাওয়ার্সও জখম হয়েছেন। তবে অবস্থা তাঁর মোটামুটি ধরনের– বেশ কয়েক জায়গায় তাঁর গুলির আঘাত লাগলেও।

যুক্তরাষ্ট্রেরই ইলিনয় রাজ্যের মার্ফিসবরো এলাকায় আয়োজিত Make America Great সমাবেশে ভাষন দিচ্ছিলেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি ঘটনায় ধিক্কার ব্যক্ত করেছেন। বলেন – 'ইহূদি বিরোধী অশুভ এ হামলা যেন আমাদের সবার ওপরেই আঘাতে হেনেছে। এ হামলা মানবতার ওপর হামলা। আমাদের দুনিয়া থেকে এই ইহূদি বিরোধী ঘৃনার বিষ মুছে ফেলতে আমাদের সবার মিলেমিশে কাজ করতে হবে'।

বাওয়ার্সের বিরুদ্ধে ফৌজদারী আইনবিধির ২৯টি ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। হোয়াইট হাউসের তরফে সকল সরকারী ভবন অট্রালিকায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ জারি করা হয়েছে। অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত – হিংসাশ্রয়ী ঐ হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধার নির্দশন স্বরুপ।

XS
SM
MD
LG