অ্যাকসেসিবিলিটি লিংক

ডনাল্ড ট্রাম্প ফোন রেখে দেননি: মন্তব্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর


অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের দুই নেতার মধ্যে ফোনালাপ নিয়ে যে টানাপোড়েনের খবর পাওয়া গিয়েছিল তারপর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল আজ বলেছেন, ট্রাম্প তাঁর ফোন রেখে দেননি। তিনি আরও বলেন যে, সব শরনার্থীকে আমেরিকায় যাবার পথে অস্ট্রেলিয়ায় বাধা দেওয়া হয়েছে তাদের পুনর্বাসনের ব্যাপারে চুক্তি বহাল রাখতে ট্রাম্প তাঁর প্রতিশ্রুতি দিয়েছেন।

সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে শরনার্থী প্রবেশ নিষিদ্ধ করে একটি নির্বাহী আদেশ জারি করেছেন। কিন্তু এতে এর ব্যতিক্রম ঘটানোর একটি আইনও আছে, যাতে এমন লোকজনকে প্রবেশ করতে দেওয়া হবে যাদের ব্যাপারে আগে থেকেই একটি আন্তর্জাতিক সমঝোতা রয়েছে।

দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছিল যে, ট্রাম্প টার্নবুলকে বলেছিলেন যে এই চুক্তিটি খুব বাজে এবং অস্ট্রেলিয়া তাঁর কথায়, আগামি বস্টন বোমাবাজদের রপ্তানি করছে।

হোয়াইট হাউজ বলেছে যে, ১২০০ শরনার্থীর এই দলটি, যার অনেকেই আফগানিস্তান, ইরাক এবং ইরান থেকে আসা, তাদেরকে যুক্তরাষ্ট্রে প্রবেশের আগে প্রচন্ড ভাবে যাচাই করা হবে। ট্রাম্প এই প্রবেশের ব্যবস্থার সমালোচনা করে গতকাল টুইট বার্তা পাঠান।

XS
SM
MD
LG