অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের সমর্থনে প্রতিজ্ঞাবদ্ধ


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে যে, পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গতকাল ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দ্যমিত্র কুলেবার সঙ্গে এক ফোনালাপে, “রাশিয়ার চলমান আগ্রাসনের” মুখে ইউক্রেনের আঞ্চলিক অখন্ডতার প্রতি ওয়াশিংটনের সমর্থন নিশ্চিত করেন।

২০১৪ সালে রাশিয়া ক্রাইমিয়া অধিগগ্রহণ করার পর এবং ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনবাস এলাকায় বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের রুশ সমর্থনের পর থেকে ইউক্রেন ও রাশিয়ার সম্পর্ক সাংঘর্ষিক হয়ে উঠেছে। ইউক্রেন বলছে, বিচ্ছিন্নতাবাদীদের ঐ লড়াইয়ে চৌদ্দ হাজার লোক প্রাণ হারিয়েছে। ঐ বিবৃতিতে বলা হয়, ব্লিংকেন ইউক্রেনের পূর্বাঞ্চলে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং সম্প্রতি ইউক্রেনের চার জন সৈন্যের মৃত্যুতে শোক প্রকাশ করেন।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানায় যে গত সপ্তায় ডনবাসে রাশিয়ার গোলাবর্ষণে এই চার সৈন্য প্রাণ হারায়। গত জুলাইয়ে অস্ত্র বিরতি চুক্তির পর এ ছিল সর্বোচ্চ সংখ্যক প্রাত্যহিক প্রাণহানি। ইউক্রেনের সেনা অধিনায়ক রুসলান খোমচাক মঙ্গলবার জানান যে, ইউক্রেনের সীমান্ত সংলগ্ন এলাকায় রাশিয়া তার সশস্ত্র বাহিনী বৃদ্ধি করছে এবং সেটি ইউক্রেনের নিরাপত্তার প্রতি হুমকি। গতকাল ক্রেমলিন অবশ্য জানায় যে, ইউক্রেনের পূর্বাঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনা সম্পর্কে তারা উদ্বিগ্ন এবং তারা আশংকা প্রকাশ করছে যে ইউক্রেনের সরকারি বাহিনী, রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে আবার সংঘর্ষ শুরু করার জন্য কোন কিছু করতে পারে।

XS
SM
MD
LG