অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনি অসামরিক লোকদের সুরক্ষা বিষয়ক নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভিটো প্রয়োগ


ফিলিস্তিনি অসামরিক লোকজনের সুরক্ষা চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে, যুক্তরাষ্ট্র ভিটো দিয়েছে। কুয়েত এই প্রস্তাবটি উত্থাপন করে এবং তা পাশ হবার মতো যথেষ্ট সমর্থনও পায় তবে যুক্তরাষ্ট্রের ভিটো প্রয়োগে তা নাকচ হয়ে যায়।

আবার অন্যদিকে, সেখানে সাম্প্রতিক উত্তেজনার জন্য ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠি হামাসকে দোষারোপ করে লেখা যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবও বাতিল হয়ে যায়। এই খসড়া প্রস্তাবের পক্ষে যুক্তরাষ্ট্র একাই ভোট দিয়েছিল । বলিভিয়া , কুয়েত এবং রাশিয়া এর বিপক্ষে ভোট দেয় এবং পরিষদের অবশিষ্ট ১১ টি সদস্যরাষ্ট্র ভোট দানে বিরত ছিল।

কুয়েতি প্রস্তাবে, ইসরাইলি সামরিক বাহিনী দ্বারা মাত্রারিক্ত, অনানুপাতিক এবং বেপরোয়া ভাবে শক্তি ব্যবহার বন্ধ করার দাবি জানানো হয়। যুক্তরাষ্ট্র বলেছে যে হামাসের উল্লেখ না করায় সেটা একতরফা প্রস্তাব ছিল।

যুক্তরাষ্ট্রের প্রস্তাবে ইসরাইলি বাহিনী এবং ফিলিস্তিনদের লক্ষ্য করা শব্দ দুটি বাদ দেওয়া হয়। এর পরিবর্তে যুক্তরাষ্ট্র দাবি করে যে হামাস এবং অন্যান্য ফিলিস্তিনি জঙ্গিদল তাদের সব ধরণের সহিংস এবং উস্কানিমুলক কর্মকান্ড যেন বন্ধ করে। জাতিসংঘ সতর্ক করে দিয়েছে যে ইসরাইল ও ফিলিস্তিনদের মধ্যে সর্বসাম্প্রতিক সহিংসতা ছিল ২০১৪ সালে হামাস ও ইসরাইলের মধ্যকার সংঘাতের পর সব চেয়ে মারাত্মক সহিংস ঘটনা।

XS
SM
MD
LG