অ্যাকসেসিবিলিটি লিংক

অবসরে গেলেন প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ


প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেছেন, ভারতীয় মুসলমান হিসেবে তিনি গর্ব অনুভব করেন। রাজ্যসভায় আজ ছিল তাঁর শেষ দিন। দীর্ঘ চার দশক ধরে রাজ্যসভার সদস্য ছিলেন তিনি। আজ সাংসদ পদ থেকে অবসর নেওয়ার দিনটিতে সংসদের উচ্চকক্ষে আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়। দলমত নির্বিশেষে প্রতিটি রাজনৈতিক দলের সাংসদরা তাঁকে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রীতিমতো আবেগের সঙ্গে দীর্ঘ বক্তৃতা দেন এবং গুলাম নবি আজাদের অনুপস্থিতি কতখানি অনুভব করবেন সে কথা বলেন। একসময় যখন কাশ্মীরে জঙ্গিদের গুলিতে নিহত গুজরাতি পর্যটকদের দেহ তাঁদের রাজ্যে ফেরানোর ব্যবস্থা করতে তৎকালীন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদের সহযোগিতার কথা বলছিলেন, তখন মোদির চোখে জল এসে যায়। কেন্দ্রীয় মন্ত্রী ও রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়ার সাংসদ রামদাস আঠাওয়ালে বলেন, আপনার নাম গুলাম, কিন্তু আপনি বরাবরই আজাদ। আপনার মতো নেতা যে কোনও দলের সম্পদ। আশা করব, আবার আপনাকে রাজ্যসভায় দেখব।

please wait

No media source currently available

0:00 0:02:00 0:00
সরাসরি লিংক


আজাদ তাঁর বিদায়ী ভাষণে সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনাদের ভালবাসায় আমি অভিভূত। ভারত ভাগের সময় যখন দেশ বেছে নেওয়ার কথা হয়েছিল, আমি ভারতে থেকেছি। তখন কেন, কোনও দিনই আমি পাকিস্তানে যাইনি। এখন পাকিস্তানের ঘটনাবলী দেখেশুনে মনে হয় এখানেই ভালো আছি। হিন্দুস্তানি মুসলমান হিসেবে আমি গর্বিত। জম্মু ও কাশ্মীর যেমন আমার জন্মভূমি, তেমন কাশ্মীরি হিন্দু পণ্ডিতদেরও জন্মভূমি। আশা করি একদিন পণ্ডিতরা সসম্মানে তাঁদের ভিটেবাড়িতে ফিরে যেতে পারবেন।

আজাদ বলেছেন, ভারত সর্ব ধর্ম সমন্বয়ের দেশ। মহাত্মা গান্ধী থেকে শুরু করে জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী, সনিয়া গান্ধী সকলেই সেই নীতি মেনে চলেছেন। অটলবিহারী বাজপেয়ী যখন প্রধানমন্ত্রী ছিলেন, তিনি সব দলের মতামত নিয়ে দেশ পরিচালনা করেছেন, আমি তাঁদের মতাদর্শ অনুসরণ করতে পেরে ধন্য।

XS
SM
MD
LG