অ্যাকসেসিবিলিটি লিংক

ভিয়েতনামের এক সাংবাদিক সম্ভাব্য ২০ বছর পর্যন্ত কারাদন্ডের সম্মুখীন


একজন ভিয়েতনামি সাংবাদিক, যিনি দূর্নীতি এবং জমি অধিগ্রহণ বিষয়ে সংবাদ দিয়ে থাকেন তিনি ২০ বছর পর্যন্ত কারাদন্ড ভোগ করতে পারেন। তাঁকে গত সপ্তায় গ্রেপ্তার করা হয়।  ৩০ শে জুন হ্যানয়ের অদূরে পুলিশ ৫১ বছর বয়সী লে ভ্যান ডাংকে গ্রেপ্তার করে। তাঁর বিশেষ গ্রেপ্তারি পরোয়ানা এড়ানোর জন্য এই সাংবাদিক মাস খানেক ধরে লুকিয়ে ছিলেন।

একজন ভিয়েতনামি সাংবাদিক, যিনি দূর্নীতি এবং জমি অধিগ্রহণ বিষয়ে সংবাদ দিয়ে থাকেন তিনি ২০ বছর পর্যন্ত কারাদন্ড ভোগ করতে পারেন। তাঁকে গত সপ্তায় গ্রেপ্তার করা হয়। ৩০ শে জুন হ্যানয়ের অদূরে পুলিশ ৫১ বছর বয়সী লে ভ্যান ডাংকে গ্রেপ্তার করে। তাঁর বিশেষ গ্রেপ্তারি পরোয়ানা এড়ানোর জন্য এই সাংবাদিক মাস খানেক ধরে লুকিয়ে ছিলেন। সাংবাদিকের স্ত্রী বুই থি হুয়ে ভয়েস অফ আমেরিকাকে বলেন যে ডাং তাঁর এক আত্মীয়ের বাড়িতে অবস্থান করছিলেন এবং তাঁদের পরিবারের অন্যান্য সদস্যকেও পুলিশি হেফাজতে নেয়া হয়েছে।

হ্যানয়ের জননিরাপত্তা বিভাগ বলেছে যে ডাংকে ভিয়েতনামের বিরুদ্ধে তথ্য তৈরি করা, সংগ্রহ করা এবং তা ছড়িয়ে দেয়ার জন্য গ্রেপ্তার করা হয়েছে। দোষী সাব্যস্ত হলে সে দেশের পেনাল কোড অনুযায়ী তাঁর সর্বোচ্চ শাস্তি হতে পারে ২০ বছরের কারাদন্ড। রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম বলছে যে গত এক দশক ধরে ডাং বিভিন্ন প্রতিবাদ সভায় অংশ নিয়েছেন এবং অন্যান্য রাষ্ট্রবিরোধী কর্মকান্ড চালিয়ে গেছেন। তবে হিউ বলেছেন তাঁর স্বামী তাঁর বিরুদ্ধে এই সব অভিযোগ অস্বীকার করেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবং নাগরিক অধিকার গোষ্ঠীগুলো এই গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে এবং বলেছে যে তারা বিশ্বাস করে ডাংকে তাঁর প্রতিবেদনের জন্য গ্রেপ্তার করা হয়েছে। ডাং একটি নিউজ চ্যানেল পরিচালনা করে থাকেন যা ফেইসবুক ও ইউটিউবসহ সামাজিক মাধ্যমগুলোতে তাঁর প্রতিবেদন পোষ্ট করে। ভিয়েতনামে স্বাধীন ভাবে প্রতিবেদন প্রকাশ করার সুযোগ কম থাকায় অনেক মুক্তমনা ব্লগার ও সাংবাদিক সামাজিক যোগাযোগ মাধ্যমেই স্পর্শকাতর বিষয়গুলোর উপর তাঁদের প্রতিবেদন কিংবা মন্তব্য প্রকাশ করে থাকে। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স ডাং এর অবিলম্বে মুক্তির দাবি জানিয়ে বলেছে তিনি ভিয়েতনামি সাংবাদিকদের সেই দীর্ঘ তালিকার মধ্যে যুক্ত হলেন যাঁরা তাঁদের নাগরিকদের নির্ভরযোগ্য তথ্য দেয়ার চেষ্টা করতে গিয়ে কারারুদ্ধ হয়েছেন।

XS
SM
MD
LG