অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার পূর্বাঞ্চলে উপজাতীয় নেতাদের হত্যা :যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনীর উদ্বেগ


Rakaya Sijneh, Basamis and Idlib, Syria

অভিযোগ হচ্ছে যে ইসলামিক স্টেট নিয়ন্ত্রিত ঐ সাবেক ঘাঁটিতে ঐ সন্ত্রাসী গোষ্ঠির গোপন সেল এবং সিরীয় সরকার পক্ষের লোকজন এই আক্রমণ চালিয়েছে। গত দু সপ্তায় সিরিয়ার দেইর আল জুর প্রদেশে পৃথক ঘটনায় অজানা বন্দুকধারীরা আল আকিদাত এবং আল  বাগারা উপজাতির তিনজন নেতাকে হত্যা করেছে।

সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশে যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনীর সঙ্গে সম্পৃক্ত বেশ কিছু শক্তিশালী আরব উপজাতীয় নেতাদের হত্যার পর ঐ অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে। অভিযোগ হচ্ছে যে ইসলামিক স্টেট নিয়ন্ত্রিত ঐ সাবেক ঘাঁটিতে ঐ সন্ত্রাসী গোষ্ঠির গোপন সেল এবং সিরীয় সরকার পক্ষের লোকজন এই আক্রমণ চালিয়েছে। গত দু সপ্তায় সিরিয়ার দেইর আল জুর প্রদেশে পৃথক ঘটনায় অজানা বন্দুকধারীরা আল আকিদাত এবং আল বাগারা উপজাতির তিনজন নেতাকে হত্যা করেছে।

আই এস সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের প্রধান সহযোগী কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমক্র্যটিক ফোর্সেস সাম্প্রতিক হত্যার জন্য ঘাপটি মেরে থাকা ইসলামিক স্টেটকে দায়ী করেছে। এসডিএফ এক বিবৃতিতে বলেছে এরা হচ্ছে আইসিসের অবশিষ্টাংশ যারা হত্যা করে, গুজব ছড়িয়ে এবং মাইন পুতে রেখে বিভ্রান্তি সৃষ্টি করছে। এসডিএফ এই সব কর্মকান্ডের জন্য সিরিয়ার সরকার, তুরস্ক এবং তাদের স্থানীয় মিত্রদের দায়ী করেছে। এসডিএফ এক বিবৃতিতে বলেছে তাদের লক্ষ্য হচ্ছে উপজাতীয়দের মধ্যে বিভেদ সৃষ্টি করা এবং উপজাতীয়দের সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্সেস ও আন্তর্জাতিক জোটের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলা।

XS
SM
MD
LG